রোহিঙ্গা সংকটের মোকাবিলায় আন্তর্জাতিক হস্তক্ষেপ চাইলেন শেখ হাসিনা

65
Image Source: Google

বিশেষ প্রতিবেদনঃ নিউ ইয়র্কে রাষ্ট্রসংঘের সাধারণ সভায় রোহিঙ্গা সমস্যার কথা তুলে ধরলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনেক চেষ্টা করেও রোহিঙ্গা সমস্যার মোকাবিলা না করতে পেরে এদিন তিনি আন্তর্জাতিক হস্তক্ষেপ চাইলেন তিনি। সভার ভাষণে তিনি বলেন, “রোহিঙ্গা সমস্যা এখন আর শুধু বাংলাদেশের নয়, তা আঞ্চলিক সংকটের মাত্রা পেয়েছে। শরণার্থীদের সমস্যা এখন রীতিমতো আঞ্চলিক নিরাপত্তার ক্ষেত্রে বড়সড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে।”

হাসিনা দাবি করেন, মায়ানমারের সাথে প্রত্যাবর্তন চুক্তি স্বাক্ষরিত হলেও এখনও পর্যন্ত একটি শরণার্থীকেও ফেরত নেয়নি পড়শি দেশটি। ২০১৮ সালেই মায়ানমার ও বাংলাদেশের মধ্যে শরণার্থীদের ফেরত নিতে চুক্তি স্বাক্ষর হয়। কিন্তু নানা অজুহাতে শরণার্থীদের ফেরত নিতে অস্বীকার করে দেয় মায়ানমার।

রাখাইন প্রদেশে বার্মিজ সেনার হামলায় বাড়িঘর ছেড়ে পালিয়ে আসতে বাধ্য হয়ছে প্রায় ১১ লক্ষ রোহিঙ্গা শরণার্থী। এতদিন বাংলাদেশের আশ্রয়প্রার্থী হয়ে ছিল রোহিঙ্গারা। এখন তারাই মাদক কারবার থেকে শুরু করে খুন-ডাকাতি, বিদেশী কিশোরী-যুবতী পাচার চক্রের সঙ্গে জড়িয়ে পড়েছে। ফলে এ নিয়ে মাথাব্যাথা বাড়ছে বাংলাদেশের।

আরও পড়ুনঃ  মানসিক বিকারগ্রস্থ তকমা দিয়ে বৃদ্ধা মাকে গোয়াল ঘরে শিকলে বেঁধে রাখল দুই ছেলে

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.