বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

HDFC-র নিয়োগে '২১-এ স্নাতক পাশরা চাকরির যোগ্য নন! চাপের মুখে কী সাফাই দিল ব্যাঙ্ক কর্তৃপক্ষ?

০৬:৪৮ পিএম, আগস্ট ৫, ২০২১

HDFC-র নিয়োগে '২১-এ স্নাতক পাশরা চাকরির যোগ্য নন! চাপের মুখে কী সাফাই দিল ব্যাঙ্ক কর্তৃপক্ষ?

সম্প্রতি স্নাতক পাশ করা চাকরিপ্রার্থীদের নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করে দেশের অন্যতম বাণিজ্যিক ব্যাঙ্ক এইচডিএফসি ব্যাঙ্ক। এরপরই সেই বিজ্ঞপ্তি ঘিরে বিতর্কের সৃষ্টি হয়েছে৷ কারণ? সেখানে স্পষ্ট উল্লেখ রয়েছে, ২০২১ সালে স্নাতক পাশ করা পড়ুয়ারা চাকরির ইন্টারভিউয়ে যোগ দিতে পারবেন না! এই বিজ্ঞপ্তির ছবি এখন ভাইরাল সোশ্যাল মিডিয়া জুড়ে। চাপের মুখে পড়ে পরিস্থিতি সামলাতে অবশেষে বক্তব্য রাখতে হয়েছে ব্যাঙ্ক কর্তৃপক্ষকেও।

বিতর্কিত এই বিজ্ঞপ্তিতে গত ৩ আগস্ট তামিলনাড়ুর মাদুরাই শাখার এইচডিএফসি ব্যাঙ্কে ওয়াক ইন ইন্টারভিউয়ের কথা বলা হয়েছিল। বিজ্ঞপ্তিতে শিক্ষাগত যোগ্যতা এবং বয়সের উল্লেখ থাকার পাশাপাশি ইন্টারভিউয়ের স্থান এবং তার মাধ্যমে বাছাই পরবর্তী কাজের কথাও বলা হয়েছিল। সেই সঙ্গে লেখা ছিল আরেকটি লাইন, ‘২০২১ সালে যাঁরা স্নাতক পাশ করেছেন, তাঁরা ইন্টারভিউ বা চাকরির জন্য যোগ্য নন।’ অর্থাৎ '২১-এ স্নাতক হওয়া পড়ুয়ারা চাকরির ইন্টারভিউ দিতে যেতে পারবেন না।

[caption id="attachment_25203" align="alignnone" width="1000"]HDFC-র নিয়োগে '২১-এ স্নাতক পাশরা চাকরির যোগ্য নন! চাপের মুখে কী সাফাই দিল ব্যাঙ্ক কর্তৃপক্ষ? HDFC-র নিয়োগে '২১-এ স্নাতক পাশরা চাকরির যোগ্য নন! চাপের মুখে কী সাফাই দিল ব্যাঙ্ক কর্তৃপক্ষ?[/caption]

সেই বিজ্ঞপ্তিটিই তুমুল ভাইরাল হয়ে ওঠে সোশ্যাল মিডিয়ায়। তা নিয়ে দেশজুড়ে শোরগোল পড়ে যায়৷ বিতর্কেরও সৃষ্টি হয়। এরপরই পরিস্থিতি সামলাতে আসরে নামে ব্যাঙ্ক কর্তৃপক্ষ। চাপের মুখে পড়ে ব্যাঙ্কের মুখপাত্র বিবৃতি দিয়ে জানিয়েছেন, “ব্যাঙ্ক ওই রকম কোন শর্ত রাখেনি। আসলে ওটি ভুল করে ছাপানো হয়েছিল।" পাশাপাশি অনিচ্ছাকৃত ভুলের জন্য ক্ষমাও চান তিনি। আরও জানান, ইন্টারভিউয়ে ২০২১ সালে স্নাতক পাশ করা অনেক প্রার্থীই এসেছিলেন। তাঁদের ইন্টারভিউকে যথেষ্ট গুরুত্ব দিয়েই দেখা হয়েছে। পরে আরও একটি বিজ্ঞপ্তিতে নিজেদের ভুল শুধরেও নেয় ব্যাঙ্ক কর্তৃপক্ষ। যদিও এরপরও বিতর্ক থামেনি।

প্রসঙ্গত, করোনা আবহে গত দেড় বছরেরও বেশি সময় ধরে স্কুল-কলেজ বন্ধ। বিকল্প পদ্ধতি হিসাবে অনলাইনে ক্লাসের মাধ্যমে পড়াশোনার নতুন সিস্টেম আনা হয়েছে। তবে অনেকেই সন্দেহ প্রকাশ করছেন এভাবে পড়ুয়ারা ঠিকমতো শিক্ষা লাভ করতে পারছে কিনা। তাদের পরীক্ষা, অ্যাডমিশন কিংবা চাকরির ক্ষেত্রেও বারংবার অস্বস্তির মুখে পড়তে হচ্ছে। এই অবস্থায় দাঁড়িয়ে এইচডিএফসি'র এই বিজ্ঞপ্তি বিতর্কের আগুনে যেন ঘি ছুঁড়েছে!