শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

করোনা আতঙ্কের মধ্যেই ভয় ধরাচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস! এই মুহূর্তে দেশে আক্রান্তের সংখ্যা প্রায় ৯ হাজার

০৭:১৬ পিএম, মে ২২, ২০২১

করোনা আতঙ্কের মধ্যেই ভয় ধরাচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস! এই মুহূর্তে দেশে আক্রান্তের সংখ্যা প্রায় ৯ হাজার

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এমনিতেই করোনায় নাজেহাল অবস্থা দেশের। তার মধ্যে বিপদ বাড়িয়ে হানা দিয়েছে ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকোরমাইকোসিস।

করোনা অতিমারি পরিস্থিতিতে এই নতুন রোগ ধীরে ধীরে ভয়াবহ আকার নিচ্ছে। দেশজুড়ে এই রোগে আক্রান্ত হচ্ছেন অনেক করোনাজয়ী। দ্রুত গতিতে বাড়ছে সংক্রমণ। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী জানা যাচ্ছে যে, দেশে এখনও পর্যন্ত এই মিউকোরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৮৪৮ জন। মাত্র কয়েকদিনের মধ্যেই এই রোগের সংক্রমণের বাড়বাড়ন্ত চিন্তায় ফেলেছে স্বাস্থ্যমন্ত্রককে।

পরিসংখ্যান বলছে, ব্ল্যাক ফাঙ্গাস বা কালো ছত্রাক সবথেকে বেশি ভয়াবহ আকার নিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নিজের রাজ্য গুজরাটে। এই রাজ্যে এখনও পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২ হাজার ২৮১ জন। এরপরেই রয়েছে মহারাষ্ট্র। সেখানে আক্রান্তের সংখ্যা ২ হাজার। এছাড়া অন্ধপ্রদেশ, মধ্যপ্রদেশেও প্রায় ১০০০-এর কাছাকাছি আক্রান্তের সংখ্যা।

কেন্দ্রের পক্ষ দাবি করা হয়েছে, যে রাজ্যে এই রোগীর সংখ্যা বেশি, সেই সেই রাজ্যে বেশি করে ওষুধ সরবরাহ করা হচ্ছে। সেই যুক্তি অনুযায়ী, এখনও পর্যন্ত সবচেয়ে বেশি ওষুধও সরবরাহ করা হয়েছে মোদীর রাজ্য গুজরাটে। সেখানে গিয়েছে ওষুধের ৫ হাজার ৮০০টি ডোজ। দ্বিতীয় স্থানে রয়েছে মহারাষ্ট্র। এই রাজ্য পেয়েছে ৫ হাজার ৯০টি ডোজ। অন্যদিকে, যেহেতু বাংলায় এই রোগের সংক্রমণের সংখ্যা কম, তাই বাংলা পেয়েছে AMPHOTERICIN B’র মাত্র ৫০টি ডোজ। তবে, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে দাবি করা হয়েছে যে, ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধ AMPHOTERICIN B’র উৎপাদন বাড়ানো হচ্ছে। তাই আগামী দিনে প্রত্যেক রাজ্য প্রয়োজন মতো ওষুধ পাবে।

উল্লেখ্য, ইতিমধ্যেই এই ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারী ঘোষণা করার নির্দেশ গিয়েছে প্রত্যেক রাজ্যের কাছে কেন্দ্রের তরফে। রাজস্থান, তেলেঙ্গানার মতো রাজ্য ইতিমধ্যেই সেটা করেও দিয়েছে। যদিও, নীতি আয়োগের সদস্য ভিকে পল বলছেন, আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। ব্ল্যাক ফাঙ্গাস একেবারেই নতুন রোগ নয়। মূলত শুগারের রোগীদের শরীরেই এই রোগ দেখা দিচ্ছে। কালো ছত্রাক নামে পরিচিত এই ছত্রাকটি বাসা বাঁধছে করোনা রোগীদের ফুসফুসে। তবে, কেন্দ্র সবরকমভাবে এই ভাইরাস মোকাবিলার জন্য প্রস্তুত বলে দাবি করেছেন তিনি।