ফের প্রবল বৃষ্টিতে ভিজতে চলেছে রাজ্য! জেনে নিন আগামী ৪৮ ঘন্টায় জেলার আবহাওয়ার পূর্বাভাস

ফের প্রবল বৃষ্টিতে ভিজতে চলেছে রাজ্য! জেনে নিন আগামী ৪৮ ঘন্টায় জেলার আবহাওয়ার পূর্বাভাস / প্রতীকী ছবি
ফের প্রবল বৃষ্টিতে ভিজতে চলেছে রাজ্য! জেনে নিন আগামী ৪৮ ঘন্টায় জেলার আবহাওয়ার পূর্বাভাস / প্রতীকী ছবি

আজ থেকে ফের বৃষ্টিতে ভিজতে চলেছে রাজ্য। দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গে বজ্র-বিদ্যুৎ সহ প্রবল বৃষ্টির সতর্কতা জারি করল আবহাওয়া দপ্তর। আজ সকাল থেকেই দক্ষিণবঙ্গের আকাশ মেঘলা। বেশ কয়েকটি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাসও। কাল থেকে আরও বাড়বে বৃষ্টি। উত্তরবঙ্গে আজ ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। এছাড়া রাজ্য জুড়েই আজ বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে।

আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে জানা খবর, আজ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা। নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমান এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টির সর্তকতা। বাকি জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। কাল থেকে দক্ষিণবঙ্গে আরও বাড়বে বৃষ্টি।

আজ উত্তরবঙ্গেও ভারী বৃষ্টির পূর্বাভাস। আলিপুরদুয়ারে অতি ভারী বৃষ্টি ও দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়িতে ভারী বৃষ্টির সতর্কতা। উত্তরবঙ্গে আগমিকালও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে শুক্রবার থেকে উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ কমতে পারে বলে জানা গিয়েছে। অন্যদিকে, কাল থেকে উত্তর-পশ্চিম ভারতে সক্রিয় হবে মৌসুমি বায়ু। বিহার, ঝাড়খন্ড, ওড়িশায় ভারী বৃষ্টির সম্ভাবনা। বিহার সংলগ্ন এবং উত্তরবঙ্গের নদীগুলিতে জলস্তর ফের বাড়তে পারে বলেও সর্তকতা জারি করা হয়েছে।

জানা গিয়েছে, বিহার থেকে উত্তর পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে নিম্নচাপ অক্ষরেখা। পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের ওপর দিয়েই এই অক্ষরেখা বিস্তৃত। আরও একটি অক্ষরেখা ঝাড়খন্ড ওড়িশার ওপর দিয়ে বিহার থেকে অন্ধ্রপ্রদেশ পর্যন্ত বিস্তৃত। মৌসুমি অক্ষরেখা সক্রিয়তার জেরেই বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে বাংলায়। তার ফলেই বৃষ্টিতে ভিজতে চলেছে রাজ্য।

অন্যদিকে, গত ১৯ জুন থেকে মৌসুমি অক্ষ রেখা আম্বালার উপর আটকে। কাল থেকে সক্রিয় হতে চলেছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। আবহাওয়াবিদদের মতে, ১০ জুলাইয়ের মধ্যেই ভারতবর্ষের বাকি অংশে পৌঁছে যাবে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। ফলে দেশ জুড়েই বৃষ্টির সম্ভাবনা।