বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

ঘূর্ণাবর্তের জের! টানা দু’দিন রাজ্যের এই জেলাগুলিতে প্রবল বৃষ্টির পূর্বাভাস জারি

০৮:৫৮ এএম, সেপ্টেম্বর ২৮, ২০২১

ঘূর্ণাবর্তের জের! টানা দু’দিন রাজ্যের এই জেলাগুলিতে প্রবল বৃষ্টির পূর্বাভাস জারি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বাংলায় ঘূর্ণিঝড় ‘গুলাব’-এর তেমন কোনও প্রভাব পড়েনি। তবে, ঘূর্ণাবর্তের জেরে মঙ্গলবার সকাল থেকেই বৃষ্টি শুরু হতে চলেছে রাজ্যের বিভিন্ন জেলায়। এদিন সকাল থেকেই আকাশের মুখ ভার। বঙ্গোপসাগরের এই ঘূর্ণাবর্তের প্রভাবে মঙ্গল ও বুধবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

এই ঘূর্ণাবর্তের জেরে আজ ২৮ তারিখ এবং আগামিকাল ২৯ তারিখ বৃষ্টি হবে বলে পূর্বাভাস আগেই দিয়েছিল আলিপুর আবহাওয়া অফিস। জানানো হয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। পাশাপাশি কলকাতা–সহ দক্ষিণবঙ্গের আরও কিছু জেলায় ঘণ্টায় সর্বোচ্চ ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভবনা তৈরি হয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগণায়। মঙ্গলবার কলকাতা–সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, উত্তর ২৪ পরগণায়। আবার বুধবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে, কলকাতা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগণা, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং পুরুলিয়াতে। সঙ্গে থাকবে ঝড়ো হাওয়া।

এমনিতেই সোমবার থেকে আকাশ মেঘলা রয়েছে। আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, আরও দুর্যোগ অপেক্ষা করছে। ইতিমধ্যেই সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস সূত্রে খবর, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও সংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের উপর একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে।

জানা গিয়েছে, আজ ঘূর্ণাবর্ত আজ পশ্চিমবঙ্গের উপকূলের খুব কাছাকাছি চলে আসবে। এর ফলে আজ ও আগামিকাল দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টি হবে। তবে, এর মধ্যে আজ ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভবনা রয়েছে দুই মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগণায়। উপকূলের লাগোয়া জেলাগুলোতে ভারী বৃষ্টিপাত হবে। হাওড়া, হুগলি, কলকাতা, ঝাড়গ্রাম ও উত্তর ২৪ পরগনায় আজ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আগামিকাল দক্ষিণবঙ্গের সব জেলাতে বৃষ্টি হলেও, পশ্চিমের জেলাগুলোতে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে বলেই জানিয়েছে হাওয়া অফিস। এর পাশাপাশি উপকূলের জেলাগুলিতে ঝড়ো হাওয়া বইবে।

জানা গিয়েছে, আজ বৃষ্টির সঙ্গে দুই মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় প্রতি ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। প্রবল বৃষ্টির সতর্কতার পাশাপাশি সমুদ্র উত্তাল থাকার কারণে আগামী দু'দিন মৎস্যজীবীদের সমুদ্রযাত্রায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সতর্কতা জারি হয়েছে দিঘায়। পর্যটকশূন্য করা হয়েছে সৈকতশহর।

এমনিতেই এর আগের নিম্নচাপের বৃষ্টির জেরে কলকাতার পাশাপাশি বিভিন্ন জেলায় জলযন্ত্রণা চরমে উঠেছিল। ইতিমধ্যেই জমা জলে বিদ্যুৎপৃষ্ট হয়ে এর মধ্যেই বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে রাজ্যে। এরই মধ্যেই ফের ভারী বৃষ্টির আশঙ্কায় নদীতে জলস্তর বাড়ার আশঙ্কা করা হচ্ছে। নিচু এলাকায় ফের জল জমার সম্ভবনাও রয়েছে। বাজ পড়লে বাড়িতে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। এর পাশাপাশি বেশ কিছু সর্তকতা জারি করেছে আবহাওয়া অফিস। ভারী বৃষ্টিপাতের জেরে চাষের ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে। গ্রামের মাটির বাড়ি ও কাঁচা রাস্তা ভেঙে পড়তে পারে। শহরের পুরনো বিপজ্জনক বাড়িগুলি ভেঙে পড়ার আশঙ্কা রয়েছে। তাই সকলকেই নিরাপদ স্থানে সরে যাওয়ার জন্য আগাম সর্তকতা জানিয়েছে আবহাওয়া অফিস।

আজ কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ও সর্বনিম্ন ২৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। গত ২৪ ঘণ্টায় কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৬ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন ২৬.১ ডিগ্রি সেলসিয়াস৷ বাতাসে আর্দ্রতার পরিমাণ ছিল ৯৮ শতাংশ।