শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

ধেয়ে আসছে 'গুলাব', রাজ্য জুড়ে ভারী বৃষ্টির আশঙ্কা! সরকারি কর্মীদের ছুটি বাতিল নবান্নের

০৬:৫১ পিএম, সেপ্টেম্বর ২৫, ২০২১

ধেয়ে আসছে 'গুলাব', রাজ্য জুড়ে ভারী বৃষ্টির আশঙ্কা! সরকারি কর্মীদের ছুটি বাতিল নবান্নের

আগামীকালই আছড়ে পড়তে চলেছে সাইক্লোন 'গুলাব'। গোপালপুরের কাছে কলিঙ্গপত্তনমে রবিবার বিকেল ৩টে থেকে ৫টার মধ্যে আছড়ে পড়তে চলেছে এই সাইক্লোন। সাইক্লোনটির অন্ধ্র-ওড়িশা উপকূল অভিমুখে যাওয়ার সম্ভাবনা। পাশাপাশি রবি-সোমবার নাগাদ পূর্ব-মধ্য ও উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে আরও একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে। ক্রমশ শক্তি বাড়িয়ে সেটি বাংলা ও বাংলাদেশ উপকূলের দিকে আসবে। এই দুই ঘূর্ণাবর্তের দাপটেই পশ্চিমবঙ্গে ফের প্রবল দুর্যোগের আশঙ্কা। রবিবার থেকেই দক্ষিণবঙ্গে প্রবল বৃষ্টির পূর্বাভাস। যা চলবে বুধবার পর্যন্ত।

এদিকে সুপার সাইক্লোনের আতঙ্কে রাজ্য জুড়ে ইতিমধ্যেই প্রস্তুতি তুঙ্গে। গত বছরের 'আমফান'-র পর এবার 'ইয়াস', এর প্রভাব এখনও কাটিয়ে উঠতে পারেনি রাজ্যের বহু মানুষ। এবার ফের আসতে চলেছে 'গুলাব', তাই আগাম সতর্কতা নিচ্ছে রাজ্য সরকার। শনিবার রাত ১২টা থেকে শুরু হচ্ছে সর্বক্ষণের কন্ট্রোল রুম। কন্ট্রোল রুমের দায়িত্বে থাকছেন একজন যুগ্ম কমিশনার এবং একজন ডিসি। পুলিশের পাশাপাশি প্রস্তুত থাকছে দমকল, কেএমসি, পিডব্লুডি-ও।

আগাম সতর্ক থাকছে সিইএসসি কর্তৃপক্ষও। পাশাপাশি কলকাতা পুরসভা তৎপরতায় সমস্ত পাম্পিং স্টেশনকেও নির্দেশ দেওয়া হচ্ছে সতর্ক থাকার জন্য। ভারী বৃষ্টির শুরু হলেই ৭৬ পাম্পিং স্টেশনের সমস্ত পাম্প চালানোর নির্দেশ রয়েছে। এছাড়াও, উপকূলবর্তী এলাকায় ইতিমধ্যেই বিপর্যয় মোকাবিলা বাহিনীর ১৫ দল মোতায়েন করা হয়েছে। কলকাতায় থাকছে ৪ দল।

একই সঙ্গে, দুর্যোগের সম্ভাবনায় আগামী ৫ অক্টোবর পর্যন্ত রাজ্যের সরকারি কর্মচারীদের সমস্ত ছুটি বাতিল করেছে নবান্ন। শনিবার মুখ্যসচিবের তরফে নির্দেশিকা জারি করা হয়েছে। সেখানেই ঘোষণা করা হয়েছে এই খবর। নবান্ন সূত্রে খবর, রাজ্যের আসন্ন পরিস্থিতির কথা বিচার করেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।