বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টিতে ভিজতে চলেছে উত্তর ও দক্ষিণবঙ্গের এই জেলাগুলি! আলিপুরদুয়ারে জারি রেড অ্যালার্ট

বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টিতে ভিজতে চলেছে উত্তর ও দক্ষিণবঙ্গের এই জেলাগুলি! আলিপুরদুয়ারে জারি রেড অ্যালার্ট / প্রতীকী ছবি
বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টিতে ভিজতে চলেছে উত্তর ও দক্ষিণবঙ্গের এই জেলাগুলি! আলিপুরদুয়ারে জারি রেড অ্যালার্ট / প্রতীকী ছবি

কাল থেকে উত্তরবঙ্গে বজ্র-বিদ্যুৎ সহ প্রবল বৃষ্টির সতর্কতা জারি করল আবহাওয়া দপ্তর। উত্তরের জেলাগুলিতে কাল থেকে সপ্তাহভর ভারী থেকে প্রবল বৃষ্টির পূর্বাভাস। এছাড়াও প্রবল বৃষ্টিতে জলস্তর বেড়ে যাওয়ার দরুন উত্তরবঙ্গের একাধিক জেলায় নিচু এলাকা প্লাবিত হওয়ারও সম্ভাবনা রয়েছে। পার্বত্য এলাকাতেও ধস নামার আশঙ্কা। বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণ বঙ্গেও। গাঙ্গেয় জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে।

আবহাওয়া দফতর সূত্রে খবর, উত্তরপ্রদেশ থেকে বিহার হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত নিম্নচাপের জেরেই প্রবল বৃষ্টিতে ভাসতে চলেছে উত্তরবঙ্গ। আগামী ৪ দিন বৃষ্টির পরিমাণ আরও বাড়তে পারে বলেও জানা গিয়েছে। অন্যদিকে, দক্ষিণবঙ্গে আকাশ আংশিক মেঘলা থাকার সম্ভাবনা। দক্ষিণবঙ্গের দু’-একটি জেলায় কাল থেকে বাড়বে বৃষ্টির পরিমাণ। অর্থাৎ আগামীকাল থেকে উত্তর ও দক্ষিণবঙ্গের একাধিক জেলা ভিজতে চলেছে বৃষ্টিতে। ইতিমধ্যেই আলিপুরদুয়ারে জারি হয়েছে রেড অ্যালার্ট।

উত্তরবঙ্গের পূর্বাভাস-
বুধবার, উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, দুই দিনাজপুর ও মালদা, এই জেলাগুলিতে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ওই জেলাগুলিতে জারি করা হয়েছে কমলা সতর্কতা বা অরেঞ্জ অ্যালার্ট। পর দিন অর্থাৎ বৃহস্পতিবার কোচবিহার, আলিপুরদুয়ারে প্রবল বৃষ্টির সতর্কতা। জলপাইগুড়ি, দার্জিলিং, কালিম্পং, উত্তর দিনাজপুরে জারি কমলা সতর্কতা।
শুক্রবার ও শনিবার জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, দার্জিলিং, কালিম্পং ও মালদায় ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস। ওই জেলাগুলিতে জারি করা হয়েছে কমলা সতর্কতা।

দক্ষিণবঙ্গের পূর্বাভাস-
দক্ষিণবঙ্গে আকাশ আংশিক মেঘলা থাকার সম্ভাবনা। গাঙ্গেয় জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির পূর্বাভাস। দক্ষিণবঙ্গের দু’-একটি জেলায় কাল থেকে বাড়তে পারে বৃষ্টির পরিমাণ। কাল থেকে দক্ষিণবঙ্গের নদীয়া, মুর্শিদাবাদ ও বীরভূমে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।