এসি ছাড়াই ঘর ঠান্ডা রাখার কয়েকটি সহজ পদ্ধতি

এসি ছাড়াই ঘর ঠান্ডা রাখার কয়েকটি সহজ পদ্ধতি
এসি ছাড়াই ঘর ঠান্ডা রাখার কয়েকটি সহজ পদ্ধতি

এপ্রিল মাসের শুরুতেই শুরু হয়ে গেছে গ্রীষ্মের প্রকোপ। তাপমাত্রার পারদ ক্রমশ উর্দ্ধমুখী! ফ্যান চালিয়েও যেন কোনও কাজ হয়না! কিভাবে এখন ঘর ঠান্ডা রাখবেন এটাই আসল চিন্তা। এবার এসি না চালিয়েই ঘর রাখুন এক্কেবারে ঠাণ্ডা! কীভাবে তা জেনে নিন।

সাধারণ টিউব লাইট জ্বালালেও ঘর গরম হয়। সম্ভব হলে কম আলোর এলইডি আলো ব্যবহার করতে পারেন। ঘরে ভেন্টিলেটর থাকলে, ভালে করে সেটিকে পরিষ্কার করে রাখুন যাতে বাতাস চলাচল করতে পারে৷ কাঠের জানলা থাকলেও চিন্তা নেই। কিন্তু জানলা যদি কাঁচের হয় তবে তার উপর গাঢ় রঙের পর্দা ব্যবহার করুন। হালকা রঙের পর্দা সূর্যের আলো আটকাতে পারে না।

জানলায় বা বারান্দায় খেসের পর্দা ব্যাবহার করতে পারেন। খেস একরকমের ঘাস, তাপ আটকাতে খুবই কার্যকরী। তাতে যদি একটু জল ঢেলে দিতে পারেন, দেখবেন ঘর কী সুন্দর ঠাণ্ডা হয়ে গিয়েছে। মোটা চাদর জলে ভিজিয়ে, শুকিয়ে নিয়ে, অল্প স্যাঁতসেতে ভাবটা রেখে পর্দার গায়ে সেঁটে দিতে পারেন।

বিছানার চাদর, বেডকভার ব্যবহার করুন হালকা রঙের পাতলা ও সুতির। তুলো তাপ টানে তাই বালিশে ভরতে পারেন বাজরা বা চাল। গদির মাঝখানে একটা মাদুর পেতে রাখলে বিছানার গরম অনেকটাই কমে যাবে। ঘর মোছার সময় জলের মধ্যে বেশ খানিকটা নুন মিশিয়ে, নুন জল দিয়ে ভিজে ভিজে করে ঘর মুছুন, ঘরের তাপমাত্রা অনেকটাই কম থাকবে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.