আজ আপনাদের জন্য ফুলকপির দুটো মজাদার রেসিপি, দেখে নিন

আজ আপনাদের জন্য ফুলকপির দুটো মজাদার রেসিপি, দেখে নিন
আজ আপনাদের জন্য ফুলকপির দুটো মজাদার রেসিপি, দেখে নিন

শীতকাল এসে গেছে এবার তো প্রত্যেক বাড়িতেই ফুলকপির নানান পদের মেলা, তবে সেই সব একঘেয়েমি কাটিয়ে নতুন কিছু রেসিপি আজ আপনাদের জন্য আমরা নিয়ে চলে এসেছি। চলুন দেখে নেওয়া যাক বানানোর পদ্ধতি-

স্টাফড ফুলকপি রেসিপির প্রয়োজনীয় উপকরণ:
ফুলকপি ১টি, বিস্কুটের গুঁড়া পরিমাণমতো, পনির আধা কাপ, মাংসের কিমা ২৫০ গ্রাম, গোলমরিচগুঁড়া এক চা-চামচ, পেঁয়াজকুচি এক টেবিল চামচ, মাখন ২ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি পরিমাণমতো, অরিগানো সামান্য, টমেটো সস ১ টেবিল চামচ ও লবণ স্বাদমতো নিয়ে নেবেন।

প্রস্তুত প্রণালি: ফুলকপি ভালো করে ধুয়ে আধা সেদ্ধ করে নিন। খুব বেশি সেদ্ধ করবেন না। বিস্কুটের গুঁড়া বাদে সব উপকরণ দিয়ে কিমা ভেজে নিন। একদম শুকনো করে ভাজবেন যাতে ভেজা নয় থাকে। এবার কিমাগুলো আঙুল দিয়ে চেপে চেপে কপির ভেতর সাবধানে ভরে নিন। যতটা সম্ভব কিমা দিন ভেতরে। ওভেনের ট্রেতে মাখন মাখিয়ে ফুলকপি বসিয়ে দিন। এর ওপরে ব্রেডক্রাম্ব/বিস্কুটের গুঁড়া ও চিজ ছড়িয়ে দিন। চেপে চেপে বসিয়ে দিন তার মধ্যে। প্রিহিট করা ওভেনে ১৮০ ডিগ্রিতে ২০ মিনিট বেক করার পর সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

ফুলকপির কেক বাবানোর জন্য প্রয়োজনীয় উপকরণ:
ফুলকপি ১টি, গাজর আধা কাপ, ময়দা ১ কাপ, ডিম ৪টি, বেকিং পাউডার ২ টেবিল চামচ, তেল ১ কাপ, মাখন বা ঘি ২ টেবিল চামচ, পেঁয়াজকুচি আধা কাপ, কাঁচামরিচকুচি ৪টি, গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ, সয়াসস ২ টেবিল চামচ, পনির গ্রেড করা ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, কালিজিরা আধা চা-চামচ ও ক্যাপসিকাম ১টি নিয়ে নেবেন।

প্রস্তুত প্রণালি: ফুলকপি ও গাজর ছোট টুকরা করে হালকা ভাপ দিন। প্যানে তেল দিয়ে তা সামান্য পরিমানে ভেজে নিন। এবার অন্য একটি পাত্রে ডিম, ময়দা, সামান্য জল দিয়ে গুলে সব উপকরণ ভালোভাবে মেশান। একটি কেক মোল্ডে কাগজে তেল মেখে প্রথমে ক্যাপসিকাম, পেঁয়াজ, মরিচকুচি ও কালিজিরা বিছিয়ে মিশ্রণটি ঢেলে দিন। ২০০ ডিগ্রিতে ১৫ মিনিট বেক করুন। কেকটি ফুলে উঠলে বের করে নিন। তারপর ঠান্ডা হলে সার্ভ করুন।