মাত্র সাড়ে চার ঘণ্টায় হাওড়া থেকে পৌঁছাবে গন্তব্যে! বন্দে ভারত এক্সপ্রেসের রুট ঘোষণা করল রেল

মাত্র সাড়ে চার ঘণ্টায় হাওড়া থেকে পৌঁছাবে গন্তব্যে! বন্দে ভারত এক্সপ্রেসের রুট ঘোষণা করল রেল / প্রতীকী ছবি

বেশ কয়েক মাস আগেই জানা গিয়েছিল, হাওড়া থেকে চালানো হবে একটি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন (Vande Bharat Express)। তবে ঠিক কোন রুটে এই ট্রেন চলবে তা তখনও ঘোষণা করা হয়নি। অবশেষে সামনে এল বন্দে ভারত এক্সপ্রেসের রুট। সূত্র মারফত জানা গিয়েছে, হাওড়া থেকে শতাব্দি এক্সপ্রেসের রুটেই সরাসরি রাঁচি পর্যন্ত দৌঁড়বে ভারতের দ্রুতগতির এই ট্রেন।

পূর্ব রেল সূত্রে খবর, প্রথমে সিদ্ধান্ত হয়েছিল অণ্ডাল-কালিপাহাড়ি-আনারা-পুরুলিয়া রুটে চালানো হবে এই ট্রেন। পরবর্তীতে লাভজনক রুটের চিন্তাভাবনা করে হাওড়া-রাঁচির রুট বেছে নেওয়া হয়েছে৷ দ্রুতগতির এই ট্রেনটি হাওড়া থেকে দূর্গাপুর, রাণীগঞ্জ, আসানসোল,ধানবাদ, চন্দ্রপুরা জংশন, বোকারো, মুরি হয়ে রাঁচি পৌঁছাবে। এই প্রসঙ্গে রেলের এক উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছেন, “এই রুটে বেশি যাত্রী পাওয়া যাবে এবং তা রেলের জন্য লাভজনক। এই ট্রেনটি প্রিমিয়াম ট্রেন হওয়ায় এর ভাড়া কিছুটা বেশি। ইতিমধ্যেই ৫৬ রেক তৈরি হয়েছে, তা থেকেই ট্রেন সেট হাওড়ায় চলে আসবে।”

সেলফ প্রপেলড ইঞ্জিনের বিশিষ্ট এই ট্রেনটির যাত্রাপথে গতিবেগ থাকবে ঘণ্টায় ১৯৯.৩ কিমি থেকে ২০৪.৫ কিমি। হাওড়া থেকে রাঁচি পৌঁছাতে সময় লাগবে মাত্র সাড়ে চার ঘণ্টা। শতাব্দি এক্সপ্রেসের ক্ষেত্রে সেই সময় লাগে প্রায় সাড়ে সাত ঘণ্টা। রেল বোর্ডের তরফে জানানো হয়েছে, ট্রেনটি চালানোর বিষয়ে ইতিমধ্যেই পূর্ব রেল এবং দক্ষিণ-পূর্ব রেলের সঙ্গে কথা হয়েছে। ট্রেনটি সকালে হাওড়া থেকে ছেড়ে যাবে রাঁচির উদ্দেশ্যে এবং রাতেই রাঁচি থেকে ফিরে আসবে হাওড়ায়।

তবে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের স্টপেজ বেশি থাকায় রুট নিয়ে নেওয়া সিদ্ধান্ত হলেও স্টপেজ কোথায় কোথায় দেওয়া হবে তা নিয়ে এখনও কিছু জানানো হয়নি। স্টপেজের ক্ষেত্রে কোথায়, কত মিনিট গ্যাপ দেওয়া হবে সেই সম্পর্কিত বিষয়েও এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।