শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

অবশেষে বুধবার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার নির্ঘণ্ট প্রকাশ হতে চলেছে

১০:৪৬ পিএম, জুন ১, ২০২১

অবশেষে বুধবার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার নির্ঘণ্ট প্রকাশ হতে চলেছে

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ রাজ্যে করোনা সংক্রমণের বাড়বাড়ন্তের কারণে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার ভবিষ্যৎ নিয়ে নানা প্রশ্ন উঠছিল। স্থগিত রাখা হয়েছিল পরীক্ষা। এই পরিস্থিতিতে রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু শিক্ষা দফতরের দায়িত্ব নেওয়ার পরই জানিয়েছিলেন যে, মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে সামনের সপ্তাহেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে এবং তা জানাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

শিক্ষামন্ত্রীর সেই ঘোষণা অনুযায়ী, মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন আগেই, জুলাইয়ের শেষ সপ্তাহে হবে উচ্চমাধ্যমিক এবং মাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে আগস্টের দ্বিতীয় সপ্তাহে। এবার মুখ্যমন্ত্রীর সেই ঘোষণা অনুযায়ী, আগামিকাল বুধবার পরীক্ষার নির্ঘণ্ট ঘোষণা করবে মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

উল্লেখ্য, মুখ্যমন্ত্রী নবান্নে সাংবাদিক বৈঠক করে জানিয়েছিলেন যে, শুধুমাত্র অত্যাবশ্যকীয় বিষয়ের উপরেই পরীক্ষা নেওয়া হবে। বাকি বিষয়গুলোর ক্ষেত্রে পূর্বের রেজাল্টের ভিত্তিতে নম্বর দেবে স্কুল। দুটি ক্ষেত্রেই পরীক্ষার সময়সীমা তিন ঘণ্টা থেকে কমিয়ে দেড় ঘণ্টা করে দেওয়া হচ্ছে। পাশাপাশি নিজেদের স্কুলের পরীক্ষা দিতে পারবেন পড়ুয়ারা।

অন্যদিকে, আগে উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়ার বিষয়ে মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন যে, বিভিন্ন সর্বভারতীয় ও আন্তর্জাতিক পরীক্ষায় যাতে পড়ুয়ারা অংশ নিতে পারে এবং উচ্চমাধ্যমিকের পর পড়ুয়াদের নানা স্তরে ভর্তির বিষয় থাকে, তাই আগে উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যা্য আরও বলেছিলেন যে, ‘গোটা দেশের মধ্যে আমরাই প্রথম যারা পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করে দিলাম। ছাত্রছাত্রীদের ভবিষ্যতের কথা ভেবেই আমাদের এই সিদ্ধান্ত নিতে হচ্ছে।’

উল্লেখ্য, সাধারণত মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র রাখা হয় থানায়। স্কুলের থেকে থানার দূরত্ব বেশি হলে, কাছের প্রশাসনিক ভবনে প্রশ্নপত্র রাখার কথা জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী সাংবাদিক বৈঠকে।

মুখ্যমন্ত্রী আরও জানিয়েছিলেন যে, যেহেতু প্রশ্নপত্র তৈরি হয়ে গিয়েছে, সেই কারণে পূর্ণমানের অর্ধেক নম্বরের উত্তর দিতে হবে পরীক্ষার্থীদের। উল্লেখ্য, করোনা পরিস্থিতির কারণে আদৌ মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়া যাবে কিনা তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছিল। তবে, কিছুদিন আগেই শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন, করোনা অতিমারি পরিস্থিতি ঠিক হলেই, পরীক্ষা নেওয়া হবে। তিনি এও বলেছিলেন যে, পরীক্ষা বাতিলের কোনও সম্ভবনাই নেই। এরপর মুখ্যমন্ত্রীর ঘোষণার মধ্যে দিয়ে পরীক্ষা বাতিলের সব জল্পনার ইতি ঘটে।