প্রাকৃতিক উপায়ে দূর করুন সান বার্ন বা রোদে পোড়া দাগ

সানবার্ন বা রোদে-পোড়া ত্বকের প্রাকৃতিক সমাধান-

আলু- রোদে পোড়া দাগ দূর করতে চাইছেন, ধারে কাছে ২/১টা আলু রাখতে পারেন। যদি রোদে ত্বক পুড়েই যায়, তাহলে কাঁচা আলু চাক চাক করে কেটে ত্বকে লাগান, কাঁটা-কাঁটা ভাবটা কমে যাবে। আরও ইন্টেন্সিভ ট্রিটমেন্টের জন্য আলু থেঁতো করে ব্যবহার করতে পারেন।

গ্রিন টি – গ্রিন টি পোড়া ত্বকে লাগান। এটা ত্বকের উপর প্রোটিন-এর একটা স্তর তৈরী করে যা পোড়া ত্বকের অস্বস্তি দূর করে। পোড়া ত্বকের ট্রিটমেন্ট-এর জন্য একটি কাপড়, সাধারণ তাপমাত্রার (ঠান্ডা নয়) গ্রিন টিতে ভিজিয়ে নিন। তারপর পোড়া ত্বকে চেপে চেপে লাগান। ১৫ থেকে ২০ মিনিট এভাবে লাগান। প্রতি ২ থেকে ৪ ঘণ্টা পর পর রিপিট করুন।

শসা- শসা সূর্যালোকে পোড়া ত্বকের যন্ত্রণা উপশম করে। বাজারে প্রাপ্ত কেমিক্যাল মেশানো বেশিরভাগ ওষুধের চেয়ে শসা বেশি উপকারী। পোড়া ত্বকের ট্রিটমেন্ট-এর জন্য শসা বেটে ত্বকে লাগান। এমনকি শসা সানস্ক্রিন হিসেবেও ব্যবহার করা যায়। শসা ছিলে নিয়ে কেটে জুস বানান। গ্লিসারিন আর গোলাপজলের সাথে মিশিয়ে সানস্ক্রিন হিসেবে ব্যবহার করুন।

পেয়ারা – অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার আপনাকে বাইরের রোদে যাওয়ার জন্য চমৎকার প্রস্তুতি দিবে। একটি পেয়ারাতে পাঁচটা কমলার সমান ভিটামিন সি আছে। আর ভিটামিন সি হলো ত্বক সারিয়ে তোলার জন্য অতি প্রয়োজনীয় একটি অ্যান্টি-অক্সিডেন্ট। তাই গ্রীষ্মে বেশি করে পেয়ারা খান।

আরও পড়ুনঃ  ভাতের ফ্যানেই লুকিয়ে রয়েছে ঘন চুলের রহস্য! জেনে নিন বিস্তারিত

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.