শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

অক্সিজেন লেভেল কতটা নামলে চিন্তার বিষয় হতে পারে? উত্তর দিলেন এইমস প্রধান

০৮:১০ পিএম, মে ৭, ২০২১

অক্সিজেন লেভেল কতটা নামলে চিন্তার বিষয় হতে পারে? উত্তর দিলেন এইমস প্রধান

করোনা আক্রান্তদের ক্ষেত্রে অক্সিজেন লেভেল ৯৩ বা ৯২ এর নীচে নেমে যাওয়া মানেই সেই রোগীর অবস্থা সঙ্কটাপন্ন নয়। এই চাঞ্চল্যকর তথ্য সামনে এনে এমনটাই দাবি করেছেন এইমস প্রধান রণদীপ গুলেরিয়া। যখন অন্যান্য চিকিৎসকরা জানাচ্ছেন, অক্সিজেন লেভেল ৯৪-এর নীচে নেমে যাওয়া মানেই বিপদ সংকেত! ঠিক তখনই এমন দাবি করে তাক লাগিয়ে দিয়েছেন ডঃ গুলেরিয়া।

করোনা আক্রান্তদের ক্ষেত্রে অক্সিজেন লেভেল মাপার বিষয়টিতে বারবার গুরুত্ব দেওয়ার কথা বলছেন চিকিৎসকরা। স্বাস্থ্যমন্ত্রকের নয়া নির্দেশিকাও বলছে দেহে অক্সিজেনের মাত্রা ৯৪-এর নীচে নেমে গেলে সে ক্ষেত্রে রোগীকে হাসপাতালে নিয়ে যাওয়ার প্রয়োজন। কিন্তু এইমস প্রধান রণদীপ গুলেরিয়া জানাচ্ছেন, ৯৪ নয় বরং ৯৩ বা ৯২ এর নীচে অক্সিজেন মাত্রা নামলে তখনই তা চিন্তার কারণ হতে পারে। তার আগে কোনওভাবেই নয়।

এছাড়াও তিনি জানাচ্ছেন, করোনা পরিস্থিতির আগে কোন রোগীর অক্সিজেনের মাত্রা ৮৮-এর নিচে নেমে গেলেও তিনি দিব্যি সুস্থ থাকতেন। কিন্তু এখন করোনা এসে ফুসফুসে প্রথম আঘাত করছে তাই শ্বাসজনিত কারণে সমস্যা হচ্ছে। তবে সেই মাত্রা ৯৩ বা ৯২-এর নীচে নামলে তবেই তা চিন্তার কারণ বলে জানিয়েছেন তিনি।

একই সঙ্গে এই মুহূর্তে রাজ্য তথা দেশে অক্সিজেনের চরম অভাব দেখা দিয়েছে। সেই কারণে অক্সিজেন অপব্যবহার যাতে করা না হয় সে বিষয়েও আবেদন জানিয়েছেন গুলেরিয়া। অক্সিজেন লেভেল ঠিক রয়েছে এমন ব্যক্তি যেন বাড়িতে অক্সিজেন সিলিন্ডার মজুত করে না রাখেন এই অনুরোধও করেছেন তিনি। উদাহরণ স্বরূপ ডক্টর গুলেরিয়া বলেন, অনেক সময় দেখা যায় কোনও রোগী অক্সিজেনের মাস্ক খুলে খাবার খাচ্ছেন ঠিকই কিন্তু সেই সময়ে অক্সিজেন চলতে থাকে। ফলে অক্সিজেন নষ্ট হচ্ছে। এক্ষেত্রে এরকম যেন না হয় সে বিষয়েও কড়া নজর দেওয়ার কথা জানিয়েছেন তিনি।