বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

আগামী কত দিনের জন্য বন্ধ থাকবে লোকাল ট্রেন পরিষেবা? বিজ্ঞপ্তি দিয়ে জানালো রাজ্য

১০:২৮ পিএম, মে ৫, ২০২১

আগামী কত দিনের জন্য বন্ধ থাকবে লোকাল ট্রেন পরিষেবা? বিজ্ঞপ্তি দিয়ে জানালো রাজ্য

গতবছর লকডাউনে দীর্ঘদিন পরিষেবা বন্ধ থাকার পর নভেম্বরের মাঝামাঝি থেকে শুরু হয়েছিল রেল চলাচল। কিন্তু করোনার বাড়বাড়ন্তের জেরে চলতি বছরে আবার ধাক্কা খেতে চলেছে সেই পরিষেবা। বুধবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন আগামী কাল থেকে বন্ধ থাকবে লোকাল ট্রেন। প্রথমে মুখ্যমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য এই পরিষেবা বন্ধ থাকবে না জানালেও পরে এক বিজ্ঞপ্তি জারি করে জানানো হয় আগামী ১৪ দিন বন্ধ থাকবে লোকাল ট্রেন পরিষেবা।

বুধবার নবান্ন থেকে মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের স্বাক্ষর করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৬ মে থেকে ১৪ দিনের জন্য বন্ধ থাকবে লোকাল ট্রেন চলাচল। তার পর পরিস্থিতি দেখে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। তবে রেলকর্মীদের জন্য পুরনো প্রথায় ট্রেন চালাবে রেল। পেট্রোলিংকার নামে এই ট্রেনে করে আগেরবার বহু রেলকর্মী নন এমন মানুষ যাতায়াত করেছেন। তবে তেমন কাউকে চড়তে দেওয়া হবে না বলে জানানো হয়েছে। এই প্রসঙ্গে, শিয়ালদহের ডিআরএম এসপি সিং জানিয়েছেন, রেলকর্মীদের জন্য চলাচলকারী ট্রেনে এবার কাউকে উঠতে দেওয়া হবে না। জরুরি পরিষেবা বা চিকিৎসা পরিষেবায় যুক্ত কাউকেও এই বিশেষ ট্রেনে চড়তে দেওয়া হবে না।

এদিকে, মুখ্যমন্ত্রীর ট্রেন বন্ধের নির্দেশ ঘোষণার পর নিজেদের কর্মীদের চলাচলের জন্য ট্রেনের তালিকা তৈরি করে ফেলেছে রেল। হাওড়া ডিভিশন বিভিন্ন রুটে এবার চল্লিশটির মতো ট্রেন চালাবে তাদের কর্মীদের জন্য।

প্রসঙ্গত, শুধু লোকাল ট্রেন নয় কোপ পড়ছে এক্সপ্রেস ট্রেনের পরিষেবাতেও পূর্ব রেলে মোট ২০০টি মেল এক্সপ্রেসের মধ্যে ১৪৫টি চালু থাকবে।আগামী ৭ মে থেকে ১৫ জোড়া মেল এক্সপ্রেস বাতিল করছে পূর্ব রেল। এদিকে পরিস্থিতি খানিকটা স্বাভাবিক হতে শিয়ালদহে ৮৬০টি ট্রেন চলাচল শুরু করে। অন্যদিকে, হাওড়া ডিভিশনে এখন সাড়ে তিনশোর মতো ট্রেন চলছিল এবং দক্ষিণ পূর্ব রেলে ১৪৬টা লোকাল ট্রেন চালানো হচ্ছিল। কিন্তু আগামীকাল থেকে ১৪ দিন পর্যন্ত বন্ধ থাকবে সেই পরিষেবা।