সারাদিনে কতটা নুন খাওয়া উচিত! কিভাবে খাবেন জেনে নিন

সারাদিনে কতটা নুন খাওয়া উচিত! কিভাবে খাবেন জেনে নিন
সারাদিনে কতটা নুন খাওয়া উচিত! কিভাবে খাবেন জেনে নিন

রান্না করতে হলে নুন অবশ্যই প্রয়োজন কিন্তু বেশি নুন আবার খাবারের স্বাদ যেমন নষ্ট করে দেয়। তেমনই স্বাস্থ্যের পক্ষেও বিপজ্জনক হতে পারে অতিরিক্ত নুন। দেখে নিন, প্রতিদিন কতটা নুন খাওয়া উচিত।

নুন শুধু রান্নায় স্বাদ বাড়ায় তাই না, শরীরের পক্ষেও অত্যন্ত উপযোগী উপাদান এই নুন। নুনে কিছু গুরুত্বপূর্ণ খনিজ পদার্থও বর্তমান থাকে যা শরীরে ইলেক্ট্রোলাইটস হিসেবে কাজ করে। এটি আপনার স্নায়ুতন্ত্র, মাংসপেশীর কাজ ও শরীরে তরলের মাত্রা সঠিক রাখে। কিন্তু নুন বেশি খেলে রক্তচাপ বেড়ে যেতে পারে, হতে পারে হার্টের রোগও। তাই নুন বুঝেশুনে খাওয়া উচিত।

শরীরে নুন অর্থাৎ সোডিয়াম কমে গেলে নানারকম সমস্যা দেখা দিতে পারে। ক্ষুদ্রান্ত্র, মাংসপেশীর সমস্যা, পেটের গোলমাল, বমি ও হার্ট ফেলিওরের মত অসুস্থতাও দেখা দিতে পারে। আবার শরীরে যদি নুন খুব বেশি যায় তবে অস্টিওপোরোসিস, কিডনির সমস্যা ও রক্তচাপ বাড়তে পারে। আর রক্তচাপ থেকে শুরু হয় হৃদযন্ত্রের নানান রকম সমস্যা।

রান্না করা খাবারে নুন ছিটিয়ে খাওয়া অত্যন্ত অস্বাস্থ্যকর। আলাদা করে মেশানো ওই নুন সহজে হজম হয় না, এর ফলে পেটের সমস্যা দেখা দেয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বক্তব্য অনুযায়ী, প্রাপ্তবয়স্করা প্রতি দিন ৫ গ্রাম পর্যন্ত নুন খেতে পারেন। ২-১৫ বছরের ছেলেমেয়েদের শরীরে নুনের মাত্রা তাদের শারীরিক প্রয়োজনের ওপর নির্ভর করে থাকে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.