শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

বেসরকারি হাসপাতালে করোনা ভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রে কত খরচ পড়বে, ঘোষণা করল কেন্দ্র

১০:১২ পিএম, ফেব্রুয়ারি ২৭, ২০২১

বেসরকারি হাসপাতালে করোনা ভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রে কত খরচ পড়বে, ঘোষণা করল কেন্দ্র

বংনিউজ২৪x৭ডিজিটাল ডেস্কঃ অবশেষে জানা গেল খরচের পরিমাণ। বেসরকারি হাসপাতাল থেকে করোনার টিকা নিতে গেলে কি পরিমাণ খরচ পড়বে, এবার সেই টাকার পরিমাণ জানাল কেন্দ্র। শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক থেকে জানানো হয় যে, প্রতি ডোজের জন্য দেশের সাধারণ মানুষকে দিতে হবে ২৫০ টাকা।

চলতি বছরের ১৬ জানুয়ারি থেকে দেশজুড়ে করোনা টিকাকরণ প্রক্রিয়া শুরু হয়। প্রথমধাপে এই টিকা দেওয়া হয়, করোনার বিরুদ্ধে লড়াইয়ে সামিল প্রথমসারির করোনা যোদ্ধাদের। এদের মধ্যে রয়েছেন চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, স্যানিটাইজেশন কর্মী। মার্চ থেকেই যে করোনা টিকাকরণের দ্বিতীয় ধাপ শুরু হবে, তা আগেই জানিয়েছিল কেন্দ্র।

সম্প্রতি করোনা টিকা নিয়ে বড় ঘোষণা করা হয় কেন্দ্র সরকারের পক্ষ থেকে। এবার বেসরকারি হাসপাতাল থেকেও অর্থের বিনিময়ে মিলবে করোনা টিকা। গত বুধবার এমনটাই ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভেরেকর।

উক্ত ঘোষণায় কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছিলেন, ১ মার্চ থেকে করোনার দ্বিতীয় দফার টিকাকরণ শুরু হচ্ছে। ১০ হাজার সরকারি এবং ২০ হাজার বেসরকারি হাসপাতালের মাধ্যমে দেওয়া হবে এই করোনার টিকা। সরকারি ক্ষেত্রে এই টিকা পাওয়া যাবে সম্পূর্ণ বিনামূল্যে। তবে, বেসরকারি ক্ষেত্র থেকে এই টিকা নিতে গেলে, দিতে হবে টাকা। সেই টাকার পরিমাণ আগামী দিন তিনেকের মধ্যে জানানো হবে বলেও বলা হয়েছিল। এবার কথা মতো জানানো হল, ভ্যাকসিনের একটি শট পেতে গেলে খরচ পড়বে ২৫০ টাকা।

আরও বলা হয় যে, আগামী ১ মার্চ এই পর্যায়ে টিকা পাবেন ষাটোর্ধ্ব এবং ৪৫ বছরের ঊর্ধ্বে থাকা ব্যক্তিরা, যাঁদের কো-মর্বিডিটি রয়েছে। করোনা টিকা নিয়ে ঘোষণায় কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছিলেন, আপাতত সরকারি কেন্দ্রগুলিতে বিনামূল্যেই টিকাকরণ প্রক্রিয়া চলবে। তবে, বেসরকারি কেন্দ্র থেকে টিকা নিতে হলে টাকা খরচ করতে হবে।

জানা গিয়েছে যে, এই করোনা টিকা নিতে গেলে আপনি আগে থেকে কো-উইন অ্যাপের মাধ্যমে প্রি-রেজিস্ট্রেশন করাতে পারবেন। আবার টিকাকরণ কেন্দ্রে গিয়েও এই রেজিস্ট্রেশন করানো যাবে। সরকারি ক্ষেত্রে টিকা নিতে গেলে কোনও টাকা দিতে হবে না। কিন্তু বেসরকারি ক্ষেত্রে টিকা নিতে গেলে, সার্ভিস চার্জ বাবদ দিতে হবে ১০০ টাকা। এর সঙ্গে যোগ হবে ভ্যাকসিনের দাম, অর্থাৎ ২৫০ টাকা। জানা গিয়েছে, স্থানীয় কোন কেন্দ্রে ভ্যাকসিন দেওয়া হবে, তা সরকারিভাবে প্রচার চালানো হবে। তাতে সরকারি কেন্দ্রের কথা জানতে পারবেন।

টিকাকরণ প্রসঙ্গে কেন্দ্রের তরফে বলা হয়েছে যে, টিকাকরণের জন্য রাজ্যগুলি নিজেদের সুবিধামতো সরকারি ও বেসরকারি হাসপাতালগুলিকে কাজে লাগাতে পারবে। এছাড়াও সরকারি স্বাস্থ্যকেন্দ্রগুলিতে গিয়েও টিকা নিতে পারবেন আমজনতা।

উল্লেখ্য, শনি ও রবিবার দেশজুড়ে বন্ধ ছিল করোনার টিকাকরণ। যে সফটওয়্যারটি ব্যবহার করে ভ্যাকসিনের জন্য নাম-পরিচয় নথিভুক্ত করা হচ্ছিল, সেটি আপগ্রেড করা হচ্ছে। সেই কারণেই স্থগিত রাখা হয় টিকাকরণ।

উল্লেখ্য, গত ১৬ জানুয়ারি থেকে দেশজুড়ে কোভিড টিকাকরণ শুরু হয়েছে। ইতিমধ্যে ১ কোটি ২১ লক্ষের বেশি স্বাস্থ্যকর্মীকে করোনার টিকা দেওয়া হয়ে। টিকাকরণের গতি নির্ধারিত লক্ষ্যের থেকে কম হলেও, অন্যান্য দেশের তুলনায় অনেকটাই বেশি। এর কারণ এই টিকা নিতে ভয় পাচ্ছিলেন অনেকেই। অনেকের মনেই এই টিকা নিয়ে সংশয় ছিল। অন্যদিকে টিকা নেওয়ার পর, এদেশে মৃত্যুর ঘটনাও ঘটেছে। যদিও কেন্দ্র সরকারের পক্ষ থেকে বারবার বলা হয়েছে, টিকা নেওয়ার সঙ্গে মৃত্যুর কোনও সম্পর্ক নেই। এবার আমনাগরিকদের টিকাকরণ শুরু করতে চলেছে কেন্দ্রীয় সরকার।