বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

দীপাবলিতে গ্রীন বাজিতে অনুমোদন! কিন্তু কিভাবে চিনবেন এই পরিবেশবান্ধব বাজি? জেনে নিন

০৫:৪১ পিএম, নভেম্বর ৩, ২০২১

দীপাবলিতে গ্রীন বাজিতে অনুমোদন! কিন্তু কিভাবে চিনবেন এই পরিবেশবান্ধব বাজি? জেনে নিন

হাতে আর একদিন তারপরই আলোর উৎসবে মাতবে গোটা দেশ। আতশবাজি, বিভিন্ন আলোকসজ্জায় সেজে উঠবে দেশের প্রতিটি কোনা। তবে এই বছর আতশবাজি নিয়ে নিষেধাজ্ঞা জারি করে কলকাতা হাইকোর্ট। অনেক চেষ্টার পর অবশেষে নেই নির্দেশ খারিজ করে রাত ৮ টা থেকে রাত ১০ টা পর্যন্ত বাজি পোড়ানোর ওপর ছাড়পত্র দেয়। তবে সেক্ষেত্রেও রয়েছে নয়া নিয়ম। বাজি হতে হবে সম্পূর্ণ পরিবেশবান্ধব অর্থাৎ গ্রীন বাজি (Green crackers)।

কিন্তু এই গ্রীন বাজি নিয়ে নাজেহাল সাধারণ মানুষ এবং প্রশাসন। ঠিক কোন বাজি গুলি গ্রীন বাজির আওতায় আসবে বা কোথায় পাওয়া যাবে এই পরিবেশবান্ধব বাজি সেই নিয়ে চিন্তার ভাঁজ সাধারণ মানুষের কপালে। আসলে বাজির উৎপত্তি হয়েছে CSIR-NEERI (কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ – ন্যাশনাল এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউট)-র গবেষণায়। এই বাজি আসলে অন্যান্য বাজির তুলনায় ৩০ শতাংশ কম দূষণ ঘটায়। এই বাজিতে থাকে সোডিয়াম এবং নাইট্রেট।

তবে আরও একটি প্রশ্ন আসছে চিনবেন কিভাবে এই পরিবেশবান্ধব বাজি। বাজির প্যাকেটে লেখা থাকবে ‘গ্রিন ক্র্যাকার’ কিংবা ‘ফায়ারওয়ার্কস’। এছাড়াও প্যাকেটের গায়ে থাকবে একটি কিউআর কোড। এই কোডের মাধ্যমে জানা যাবে এই বাজি অনুমতিপ্রাপ্ত কিনা এবং পরিবেশের জন্য কতটা ক্ষতিকর। তবে পশ্চিমবঙ্গে কোথায় পাওয়া যাবে সেই নিয়ে কোনও নির্দেশিকা দেওয়া হয় নি হাইকোর্টের তরফ থেকে।