শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

বাংলা ভাষায় আধার কার্ড করতে চান? কিভাবে করবেন? জেনেনিন সহজ পদ্ধতি

১২:৩৫ পিএম, ডিসেম্বর ১৯, ২০২১

বাংলা ভাষায় আধার কার্ড করতে চান? কিভাবে করবেন? জেনেনিন সহজ পদ্ধতি

আধার কার্ড হলো বর্তমান জীবনযাত্রার সাথে ওতপ্রোতভাবে জড়িত একটি গুরুত্বপূর্ণ নথি। যেকোনো দরকারি কাজের ক্ষেত্রে আবশ্যক এই আধার কার্ড। তবে এবার আর ইংরেজিতে নয় আপনি চাইলে আপনার মাতৃভাষা এমনকি বাংলাতেও পেতে পারবেন আধার কার্ড।

UIDAI এর পক্ষ থেকে জানানো হয়েছে, এতদিন পর্যন্ত আধার কার্ডের ক্ষেত্রে কেবলমাত্র ইংরেজি ভাষাকে গুরুত্ব দেওয়া হলেও এবার আঞ্চলিক ভাষাতেও বানানো যাবে আধার কার্ড। এবার থেকে যেকোনো ভাষা যেমন - তামিল, তেলেগু, উর্দু, হিন্দি, বাংলা, ওড়িয়া, গুজরাটি সমস্ত ভাষাতে পরিবর্তন করা যাবে। তবে সেক্ষেত্রে স্থানীয় কোনো আধার সেন্টারে গিয়ে বা বাড়িতে বসে সহজেই অনলাইনে আবেদন করার ব্যবস্থা রয়েছে।

অনলাইনে আবেদন করার ক্ষেত্রে যা যা পদ্ধতি অবলম্বন করতে হবে সেগুলি হলো : ১) প্রথম ধাপে UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। ২)' Update Adhaar' সেকশনে গিয়ে আপডেট ডেমোগ্রাফিক ডাটা অনলাইন অপশনে ক্লিক করতে হবে। ৩) এবার সামনে আসবে সেলফ সার্ভিস আপডেট পোর্টাল। ৪) পরের ধাপে প্রয়োজনীয় দরকারি তথ্য দেওয়ার পর Generate OTP বাটনে ক্লিক করতে হবে। ৫) OTP দিয়ে লগ ইন করতে হবে। ৬) ড্রপ ডাউন মেনু থেকে আপডেট ডেমোগ্রাফিক ডাটা অনলাইন এ ক্লিক করতে হবে। ৭) তারপরেই ভাষা বেছে নেওয়ার অপশন আসবে। ৮) নিজের ডেমোগ্রাফিক ডিটেইলস আপডেট করে সেন্ড করতে হবে। ৯) এতক্ষন পর্যন্ত দেওয়া নথি আর একবার চেক করে সাবমিট করতে হবে। ১০) পরের ধাপে ফোন একটি OTP আসবে , যা এন্টার করার পর ৫০ টাকা ফি দিলে সম্পূর্ণ প্রক্রিয়াটি শেষ হবে। ১১) পরবর্তী ক্ষেত্রে ১ - ৩ সপ্তাহের মধ্যে আধার কার্ড ডাউনলোড করা যাবে।