এবার অনলাইনেই বদলানো যাবে SBI-এর শাখা! কী ভাবে বদলাবেন? জেনে নিন

এবার অনলাইনেই বদলানো যাবে SBI-এর শাখা! কী ভাবে বদলাবেন? জেনে নিন / প্রতীকী ছবি
এবার অনলাইনেই বদলানো যাবে SBI-এর শাখা! কী ভাবে বদলাবেন? জেনে নিন / প্রতীকী ছবি

ধরুন আপনি বাড়ি পরিবর্তন করছেন! ফলে ব্যাঙ্কের পূর্ববর্তী শাখা বদলে নতুন শাখায় অ্যাকাউন্ট ট্রান্সফার করতে চান। সে ক্ষেত্রে এতদিন ব্যাঙ্কে গিয়েই সেই কাজটি করতে হত। তবে বর্তমানে করোনার পরিস্থিতিতে যা করা বেশ ঝুঁকিপূর্ণই বটে! তবে আর চিন্তা নেই! সম্প্রতি SBI নিয়ে এসেছে গ্রাহকদের জন্য সুখবর! করোনাকালে ঘরে বসেই যাতে ব্যাঙ্কের এক শাখা থেকে অন্য শাখায় অ্যাকাউন্ট ট্রান্সফার করা যায়, এবার তারই সুযোগ করে দিল State Bank of India(SBI)।

সম্প্রতি ব্যাঙ্কের তরফে ট্যুইট করে জানানো হয়েছে, এবার থেকে অনলাইনেই সেরে ফেলা যাবে ব্যাঙ্ক সংক্রান্ত যাবতীয় কাজ। বাড়িতে বসেই অনলাইনে পরিবর্তন করা যাবে ব্যাঙ্কের শাখা। Yono SBI, YONO Lite অ্যাপ বা অনলাইন এসবিআই-এর মাধ্যমে শাখা পরিবর্তন করা সম্ভব। তবে এ ক্ষেত্রে ব্যাঙ্কের সঙ্গে মোবাইল নম্বর যুক্ত থাকা আবশ্যক। তাহলেই মুশকিল আসান! শাখা বদলাতে ব্যাঙ্কে যাওয়ার ঝুঁকি নিতে হবে না গ্রাহককে। করোনাকালে গ্রাহকদের ঘরে বসেই পরিষেবা দিতে এই সিদ্ধান্ত নিয়েছে দেশের বৃহত্তম ব্যাঙ্ক।

পাশাপাশি এও জানানো হয়েছে, ৩১ মের মধ্যে KYC আপডেট না করলে আংশিক বন্ধ করে দেওয়া হবে গ্রাহকদের অ্যাকাউন্ট। যেহেতু এখন বিভিন্ন রাজ্যে চলছে লকডাউন। ফলে সশরীরে ব্যাঙ্কের শাখায় আসতে পারছেন না মানুষ। তাই এ ক্ষেত্রে পোস্ট বা রেজিস্টার্ড ইমেল আইডির মাধ্যমেই গ্রাহকরা নিজেদের ডকুমেন্টস পাঠাতে পারবেন। তারপর KYC প্রক্রিয়া সম্পূর্ণ হলেই ব্যাঙ্কের সব সুবিধা বাড়ি বসেই গ্রহণ করতে পারবেন গ্রাহকেরা।

প্রসঙ্গত, গ্রাহকদের সুবিধার্থে এর আগেও এগিয়ে এসেছে SBI। এর আগে অনলাইন প্রতারণার বিরুদ্ধে আওয়াজ তুলে গ্রাহকদের সতর্কবার্তাও দেওয়া হয়েছিল ব্যাঙ্কের তরফে। কী ভাবে অনলাইনে সুরক্ষিত ভাবে লেনদেন করা সম্ভব, সে বিষয়ে নমুনাও পেশ করেছিল ব্যাঙ্ক। গ্রাহকদের সাহায্যে সর্বদাই এগিয়ে আসতে দেখা গিয়েছে দেশের বৃহত্তম এই ব্যাঙ্ককে।