দ্রুত মোবাইল চার্জ করবেন কিভাবে! দেখে নিন সেই পদ্ধতি

দ্রুত মোবাইল চার্জ করবেন কিভাবে! দেখে নিন সেই পদ্ধতি
দ্রুত মোবাইল চার্জ করবেন কিভাবে! দেখে নিন সেই পদ্ধতি

অবকেই এই সনস্যায় ভোগেন মোবাইল চার্জ করার সময় পান না। এখন জেনে নিন খুব কম সময়ে কিভাবে মোবাইল ফুল চার্জ করবেন। অনেকসময় মোবাইল ফোন পুরনো হলে চার্জ হতে আগের থেকে অনেক বেশি সময় লাগে। কিন্তু এটাই একমাত্র কারণ নয়। আপনার ফোনের চার্জিং স্পিড কমে যাওয়ার পিছনে বহু রকমের কারণ থাকতে পারে। আসুন জেনে নেওয়া যাক কয়েকটি বিষয়ে।

আপনার ফোনে যদি এমন কিছু অ্যাপ থাকে যেগুলো কখনোই ব্যবহার করা হয়না, মনে প্রয়োজন হয়না কিন্তু ইনস্টল করে রেখেছেন, তাহলে দ্রুত সেগুলো ডিলিট করুন। এর ফলে আপনার ফোনের চার্জিং স্পিড অনেকটাই বাড়বে।

বিশেষ করে খেয়াল রাখবেন ফোনের সঙ্গে যে চার্জারটি দেওয়া হয়েছে, সেটি দিয়েই ফোন চার্জ করার চেষ্টা করুন বা সেই কোম্পানির চার্জারই ব্যাবহার করুন। কিন্তু কখনোই লোকাল বা থার্ড-পার্টির সস্তা চার্জার কিনবেন না, সেগুলি হয়তো অনেক কম দামে পেয়ে যাবেন কিন্তু তা ধীরে ধীরে আপনার মোবাইল কে নষ্ট করে দেবে। এই ধরনের সস্তা চার্জারগুলো আপনার ফোনের ব্যাটারির ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। তাই সবসময় ব্র্যান্ডেড চার্জার ব্যবহার করুন। মনে রাখবেন, ব্র্যান্ডেড চার্জার ব্যবহার করলে ফোনের চার্জিং স্পিড ৫০% পর্যন্ত বেড়ে যাবে।

স্মার্টফোনে বড় সাইজের ফাইল এবং ভিডিও জমিয়ে রাখেন, তাহলে আপনার স্মার্টফোনের ইন্টারনাল স্পেস দখল হওয়ার পাশাপাশি চার্জিং স্পিডও কিন্তু কমতে থাকে। তাই অপ্রয়োজনীয় ফাইল এবং ভিডিও ডিলিট করে ফোনের মেমোরি প্রতিদিন ক্লিয়ার করুন। প্রয়োজন না হলে কোনো কিছুই ফোনে জমাবেন না।

এছাড়াও যে কোনো অ্যাপ ব্যবহারের ফলে প্রচুর পরিমাণে ক্যাশে ফাইল স্মার্টফোনে জমা হতে থাকে। যত বেশি পরিমাণে অ্যাপ ব্যবহার করবেন, তত বেশি ক্যাশে ফাইল আপনার ফোনে জমা হতে থাকবে। এটি শুধু আপনার ফোনের ইন্টারনাল স্পেসই দখল করে না, আপনার ফোনের ব্যাটারি দ্রুত ড্যামেজ হওয়া এবং চার্জিং স্পিড কমিয়ে দেয়। তাই ফোনের চার্জিং স্পিড বাড়াতে অবশ্যই দিনের শেষে ফোনের ক্যাশে ডেটা ক্লিয়ার করুন। এই সকল বিষয়গুলি খেয়াল রাখলেই দেখবেন ফোন একদম পারফেক্ট চলবে।