কম গ্যাস পুড়িয়ে রান্না করবেন কিভাবে! জেনে নিন সহজ উপায়

কম গ্যাস পুড়িয়ে রান্না করবেন কিভাবে! জেনে নিন সহজ উপায়
কম গ্যাস পুড়িয়ে রান্না করবেন কিভাবে! জেনে নিন সহজ উপায়

কিভাবে কম গ্যাস পুড়িয়ে সহজেই রান্না করবেন । তার পাশাপাশি দীর্ঘ সময় ধরে ব্যবহার করতে পারবেন গ্যাস সিলিন্ডার গুলিকেও । আসুন দেখে নেওয়া যাক তার পদ্ধতিগুলো-

ফ্রিজ থেকে খাবার বের করে রাখবেন অর্থাৎ কোন কিছু রান্না করার আগে ফ্রিজে থাকা খাবারগুলি অন্তত এক ঘণ্টা আগে বাইরে বের করে রাখুন। যাতে করে সেগুলি সাধারণ তাপমাত্রায় আসতে পারে। কারণ ঠান্ডা জিনিস গরম করতে গেলে লেগে যায় অনেক সময়। সে ক্ষেত্রে অনেকটা পরিমাণ গ্যাসের অপচয় ঘটে ।

কিন্তু আপনি যদি আগে থেকে সেগুলিকে স্বাভাবিক তাপমাত্রা করে রাখেন। তাহলে সেগুলি গরম করতে কম সময় লাগে । ফলে গ্যাস কম খরচে হয়। অনেকেই আছেন যারা বারবার চা কফি খান সেক্ষেত্রে একটি ফ্লাস্কের মধ্যে একেবারে যা করে তা রেখে দিন এতে কোন গ্যাস খরচ হবে।

রান্না করার জন্য যেটুকু জলের প্রয়োজন সেটুকুই দিয়েন কারণ অত্যধিক জল দিলে তা শুকোতে বেশ সময় লাগে আর এটি বেশি গ্যাস খরচ হয়। রান্না করার আগে অবশ্যই সবজি কেটে নেবেন এবং যা যা প্রয়োজন অর্থাৎ মসলা বাটা তেল নুন ঝাল এক জায়গায় রাখা এসব করবে না কারণ অনেক সময় করায় বাহারি উনুনে বসিয়ে রেখে এসব খুঁজতে থাকেন এর ফলে অনেকটা গ্যাস নষ্ট হয়। প্রতিদিন রান্না করার আগে গ্যাসের পাইপ চেক করবেন কারণ গ্যাস পাইপ যদি থাকে সে ক্ষেত্রে অনেক গ্যাস বেরিয়ে যায় এমনকি দুর্ঘটনা ঘটার সম্ভাবনা থাকে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.