শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

এবার বাড়িতে বসেই করা যাবে কোভিড পরীক্ষা! ১৫ মিনিটে পাবেন রিপোর্টও! কী ভাবে করবেন রইল পদ্ধতি

০৯:২৪ পিএম, মে ২০, ২০২১

এবার বাড়িতে বসেই করা যাবে কোভিড পরীক্ষা! ১৫ মিনিটে পাবেন রিপোর্টও! কী ভাবে করবেন রইল পদ্ধতি

সুখবর! এবার থেকে করোনা পরীক্ষার আর প্যাথোলজি ল্যাবরেটরিতে যাওয়ার দরকারই পড়বে না। অথবা কোভিড টেস্টের পর রিপোর্ট আসার অপেক্ষায় দিন গুনতে হবে না। এবার থেকে বাড়িতে বসেই মাত্র ২ মিনিটে করা যাবে করোনা পরীক্ষা। সম্প্রতি পুণের সংস্থা মাই ল্যাব ডিসকভারি সলিউশন লিমিটেড নিয়ে এসেছে ‘কোভিসেল্ফ টিএম প্যাথোক্যাচ’ নামের র‍্যাপিড অ্যান্টিজেন টেস্টিং (র‍্যাট) কিট। যার সাহায্যে বাড়িতে বসেই করোনা পরীক্ষা করতে পারবেন আপনি।

বুধবার, ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)-এর তরফ থেকে মাই ল্যাবের ওই কিটকে ছাড়পত্র দেওয়া হয়েছে। শোনা যাচ্ছে, আগামী সপ্তাহ থেকেই বাজারে আসতে চলেছে এই কিট। ভারতের ৭ লক্ষেরও বেশি ওষুধ দোকান এবং অনলাইনে পাওয়া যেতে চলেছে এই কিট।

কিন্তু এই কিটের সাহায্যে বাড়িতে বসে কীভাবে করবেন করোনা পরীক্ষা? আসুন জেনে নেওয়া যাক বিস্তারিত পদ্ধতি...

প্রথমেই জানা যাক কিটটির মধ্যে কী কী রয়েছে। তাতে রয়েছে একটি ইউজার ম্যানুয়াল, একটি সোয়্যাব এক্সট্রাকশন টিউব, একটি ন্যাজাল ফাইবার, একটি টেস্ট করার মেশিন এবং একটি বায়োডিগ্রেডেবল প্লাস্টিকের পাউচ।

এবার আসা যাক পদ্ধতিতে...

১.সবার শুরুতেই ফোনে মাইল্যাবের কোভিসেল্ফ অ্যাপটি ডাউনলোড করে নিতে হবে। গুগল প্লে স্টোর এবং অ্যাপল স্টোরের মাধ্যমে সেই অ্যাপ ডাউনলোড করা যাবে। ২. তারপর হাত ভালো করে সাবান দিয়ে ধুয়ে শুকিয়ে স্যানিটাইজ করে নিতে হবে। ৩. টেস্ট যেখানে করবেন জায়গাটি যেন শুকনো ও পরিস্কার থাকে। ধরুন আপনি টেবিলে বসে করছেন, সেক্ষেত্রে এবার সোয়্যাব এক্সট্রাকশন টিউবটি হাতে নিয়ে একটু টেবিলে ঠুকে নেবেন। যাতে তার মধ্যে থাকা লিকুইড একদম নীচে চলে যায়। ৪. এবার ন্যাজাল ফাইবারটি ধরে নাকের ফুঁটোর মধ্যে ঢুকিয়ে সোয়্যাব নিতে হবে৷ এক্ষেত্রে দুটি ফুঁটোতেই একবার করে ঢুকিয়ে চার-পাঁচ বার করে ঘুরিয়ে সোয়্যাব সংগ্রহ করতে হবে। ৫. এবার সেই সোয়্যাব টি এক্সট্রাকশন টিউবের মধ্যে দিয়ে ফাইবারটির শেষ প্রান্ত ভেঙে দিয়ে টিউবটির মুখ বন্ধ করে দিতে হবে। ৬. এবার টেস্ট করার যন্ত্রটির মধ্যে ফোঁটা ফোঁটা করে সোয়্যাব মিশ্রিত লিকুইড ফেলতে হবে। ৭. অ্যাপে ১৫ থেকে ২০ মিনিটের টাইমার সেট করে রেজাল্ট আসার অপেক্ষা করতে হবে। ৮. যন্ত্রটিতে C এবং T দুটি চিহ্ন রয়েছে। ১৫ মিনিট পর যদি দেখেন যন্ত্রটির গায়ে শুধুমাত্র C চিহ্নটিতে দাগ পড়েছে তাহলে আপনি নেগেটিভ। আর যদি C এবং T দুটি চিহ্নেই দাগ পড়ে তাহলে আপনি কোভিড পজিটিভ। ৯. এবার অ্যাপের মাধ্যমে সেই সংক্রান্ত সমস্ত তথ্য পেয়ে যাবেন আপনি। যেখানে আপনার রেজাল্ট থেকে শুরু করে বিস্তারিত সমস্ত তথ্য দেওয়া থাকবে। ১০. সবশেষে টেস্ট করার কিটের সমস্ত যন্ত্রাংশ ওই বায়োডিগ্রেডেবল প্লাস্টিকের পাউচে ভরে ডাস্টবিনে ফেলে দিন।

https://www.youtube.com/watch?v=6wVppYNJLN4