গ্যাসের ভর্তুকির টাকা পাচ্ছেন না? এই সহজ পদ্ধতিতেই পেয়ে যাবেন টাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টে! জেনে নিন পদ্ধতি

গ্যাসের ভর্তুকির টাকা পাচ্ছেন না? এই সহজ পদ্ধতিতেই পেয়ে যাবেন টাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টে! জেনে নিন পদ্ধতি / প্রতীকী ছবি
গ্যাসের ভর্তুকির টাকা পাচ্ছেন না? এই সহজ পদ্ধতিতেই পেয়ে যাবেন টাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টে! জেনে নিন পদ্ধতি / প্রতীকী ছবি

দিনের পর দিন বেড়েই চলেছে গ্যাসের দাম। সেই সঙ্গে কমছে ভর্তুকি বা সাবসিডির পরিমাণ। স্বস্তির খবর, গত পয়লা এপ্রিল থেকে রান্নার গ্যাসের দাম সিলিন্ডার পিছু ১০ টাকা করে কমেছে ৷ সাবসিডির ক্ষেত্রে গ্যাসের যা ধার্য দাম করা হয়েছে, সেই টাকা দিয়েই প্রথমে গ্যাস কিনতে হয়। এরপরেই আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে সঠিক সাবসিডির টাকা চলে আসে। তবে ভিন রাজ্যে যে সমস্ত স্বামী ও স্ত্রীর যৌথ রোজগার মিলেই বাৎসরিক আয় ১০ লক্ষ টাকা বা তার থেকে বেশি, তাঁদের গ্যাসের ভর্তুকি দেওয়া হয় না।

যারা ভর্তুকি পান, অনেক সময়ই কিছু ভুলচুকের কারণে তাঁদের অ্যাকাউন্টে সাবসিডির টাকা ঢোকে না। আবার অনেক সময় সেই টাকা অন্যের ব্যাঙ্ক অ্যাকাউন্টেও চলে যেতে পারে। তাই সাবসিডি সংক্রান্ত যাবতীয় তথ্য জেনে রাখা বেশ জরুরি। তাই গ্যাস ভর্তুকির টাকা না পেলে নিম্নলিখিত কিছু সহজ পদ্ধতিতেই তা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি ঢুকে যাবে।

১. প্রথমেই ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করিয়ে নিতে হবে ৷ তবেই গ্যাসের ভর্তুকির টাকা সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে চলে যাবে।

২. এলপিজি আইডির সঙ্গে অ্যাকাউন্ট নম্বর লিঙ্ক বা সংযুক্ত না থাকলে, গ্যাসের ভর্তুকির টাকা পাওয়া যায় না ৷ সেক্ষেত্রে নিকটবর্তী গ্যাস ডিস্ট্রিবিউটরের সঙ্গে যোগাযোগ করে সমস্যার বিষয়ে কথা বলা উচিৎ। অথবা টোল ফ্রি নম্বর ১৮০০২৩৩৩৫৫৫-এর কল করে অভিযোগ জানাতে হবে।

৩. অনলাইনের ক্ষেত্রে সমস্যার সমাধানে-
* প্রথমে ইন্ডিয়ান অয়েলের ওয়েবসাইট https://cx.indianoil.in/ -এ যেতে হবে।
* এরপর Subsidy Status অথবা Proceed-এ ক্লিক করতে হবে।
* Subsidy Related (PAHAL) এই অপশনে ক্লিক করে Subsidy Not Received-এ ক্লিক করতে হবে।
* অবশেষে রেজিস্টার্ড মোবাইল নম্বর ও LPG ID নথিভুক্ত করতে হবে। তারপরই সমস্ত তথ্য জানতে পারবেন গ্রাহক।