বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

মাত্র কয়েক মিনিটেই হাতে পাবেন নতুন গ্যাস কানেকশন! মিলবে ভর্তুকিও, কীভাবে? জানুন পদ্ধতি

০৫:৫৯ পিএম, নভেম্বর ২৫, ২০২১

মাত্র কয়েক মিনিটেই হাতে পাবেন নতুন গ্যাস কানেকশন! মিলবে ভর্তুকিও, কীভাবে? জানুন পদ্ধতি

LPG গ্যাস সিলিন্ডার ব্যবহারকারীদের জন্য সুখবর! আপনি কি রান্নার গ্যাসের নতুন সংযোগ নিতে চান? তবে আর দেরি কিসের! এবার থেকে মাত্র কয়েক মিনিটেই মিলবে নতুন গ্যাস কানেকশন। সম্প্রতি Indane-এর তরফে জানানো হয়েছে, এবার থেকে এলপিজি নতুন কানেকশন নিতে গেলে আর ঠিকানার প্রমাণপত্র দিতে হবে না। ঠিকানার প্রমানপত্র ছাড়াই মিলবে গ্যাস কানেকশন। লাগবে শুধু আধার কার্ড। অর্থাৎ এবার থেকে কোনও গ্রাহক শুধুমাত্র আধার কার্ড দেখিয়েই এলপিজি কানেকশন নিতে পারেন। আর অন্য কোনও নথির প্রয়োজন পড়বে না।

কিছুদিন আগে পর্যন্তও রান্নার গ্যাসের নতুন কানেকশন নিতে গেলে ঠিকানার সঠিক প্রমাণপত্র থাকাটা ছিল বাঞ্ছনীয়। তবে সম্প্রতি এই নিয়মকে বাতিল করে নতুন ঘোষণা করেছে ইন্ডেন। সংস্তার তরফে এই বিশেষ ঘোষণা করে জানানো হয়েছে, এবার থেকে যে কোনও ব্যক্তি আধার কার্ড দেখিয়ে গ্যাস কানেকশন নিতে পারবেন। তবে শুধুমাত্র আধার কার্ড দেখিয়ে কানেকশন নিলে, প্রাথমিক ভাবে ভর্তুকিহীন সিলিন্ডারই মিলবে। পরে ঠিকানার প্রমাণপত্র জমা দিলে সিলিন্ডারে ভর্তুকি পাওয়া যাবে। যদি কেউ তাৎক্ষণিকভাবে সিলিন্ডার নিতে চান, তবে শুধুমাত্র আধার কার্ড দেখিয়েই তা নিতে পারবেন তিনি।

[caption id="attachment_41327" align="alignnone" width="1280"]মাত্র কয়েক মিনিটেই হাতে পাবেন নতুন গ্যাস কানেকশন! মিলবে ভর্তুকিও, কীভাবে? জানুন পদ্ধতি / প্রতীকী ছবি মাত্র কয়েক মিনিটেই হাতে পাবেন নতুন গ্যাস কানেকশন! মিলবে ভর্তুকিও, কীভাবে? জানুন পদ্ধতি / প্রতীকী ছবি [/caption]

এই বিশেষ ঘোষণার ফলে গ্রাহকেরা বেশ লাভবান হবেন বলেই মনে করছে ইন্ডেন কর্তৃপক্ষ। বিশেষত পরিযায়ী শ্রমিকরা এতে সুবিধা পাবেন। কারণ ভিনরাজ্যের শ্রমিকদের কাছে অনেক সময়ই ঠিকানার প্রমাণ পত্র থাকে না। ফলে গ্যাস কানেকশন নিতে গেলে বেশ বিপাকেই পড়তে হত তাঁদের। তবে এবার আর ঠিকানার প্রমাণ পত্র জরুরি নয়। শুধুমাত্র আধার কার্ড দেখিয়েই এলপিজি কানেকশন নিতে পারবেন গ্রাহকেরা।

কিন্তু কীভাবে মিলবে নতুন গ্যাস কানেকশন? তার জন্য প্রথমেই নিকটবর্তী গ্যাসের অফিসে গিয়ে নতুন কানেকশন নেওয়ার জন্য আবেদনপত্র নিতে হবে। তা ফিল আপ করে সেখানে আধার কার্ড সম্পর্কিত সমস্ত তথ্য ও আধারের জেরক্স জমা দিতে হবে। স্ব-ঘোষিত একটি বাড়ির ঠিকানা লেখা কাগজও জমা দিতে হবে। এরপরই নতুন গ্যাস কানেকশন পেয়ে যাবেন আপনি।

অবশ্য এক্ষেত্রে একটা কথা বিশেষভাবে মনে রাখা জরুরি। শুধুমাত্র আধার কার্ড দেখিয়ে গ্যাস সিলিন্ডার নিলে কিন্তু তাতে ভর্তুকি পাওয়া যাবে না। পরে ঠিকানার উপযুক্ত প্রমাণপত্র জমা দিলে তবেই মিলবে ভর্তুকি। সাধারণত, এলপিজি গ্রাহকেরা ৭৯ টাকা ২৬ পয়সা করে ভর্তুকি পান। তবে অনেক ক্ষেত্রেই গ্রাহকেরা জানাচ্ছেন, এক একজন এক এক রকম ভর্তুকি পাচ্ছেন। অনেকে যেমন ৭৯ টাকা ২৬ পয়সাই পাচ্ছেন। আবার অনেকে পাচ্ছেন ১৫৮ টাকা ৫২ পয়সা। কিন্তু সেই ভর্তুকি পেতে গেলে ঠিকানার প্রমাণপত্র আবশ্যক।