মঙ্গলবার, ১৭ মে, ২০২২

এবার বাড়িতে বসেই দিতে পারবেন বাড়ি, জমির খাজনা! কিভাবে? রইল সহজ পদ্ধতি

১১:১০ এএম, ডিসেম্বর ৩০, ২০২১

এবার বাড়িতে বসেই দিতে পারবেন বাড়ি, জমির খাজনা! কিভাবে? রইল সহজ পদ্ধতি

বেশিরভাগ ক্ষেত্রেই সরকারি যেকোনো কিছুতে অফিস গুলির সামনে লম্বা লাইন পড়ে যায়। কোনো খাজনা মেটানো বা কোনো সরকারি ক্ষেত্রে দরকারের সময় দীর্ঘক্ষণ যাবৎ কাজ ফেলে দাঁড়িয়ে থাকতে হয় সাধারণ মানুষদের। কিন্তু এবার সে দিন শেষ। আর খাজনা দিতে গিয়ে লাইনে দাঁড়াতে হবেনা। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফে সেই উদ্যেশ্যেই আনা হচ্ছে অনলাইনের মাধ্যমে খাজনা দেওয়ার পদ্ধতি।

নতুন বছরের শুরুতেই সুখবর। হাতের কাছে যদি থাকে একটি স্মার্টফোন তবে আর চিন্তা কিসের। খাজনা দেওয়া যাবে ফোনের সাহায্যেই। রাজ্যের বাসিন্দাদের জন্য এই নয়া চিন্তা ভাবনা শুরু করতে চলেছে রাজ্য সরকার। এতে রাজ্যের বাসিন্দারা যেমন উপকৃত হবেন তেমনই রাজ্যের আর্থিক কাঠামোর ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

তবে এই পদ্ধতির ক্ষেত্রে বলে রাখা ভালো রাজ্যের বাসিন্দারা কেবলমাত্র অকৃষি জমির খাজনা প্রদান করতে পারবেন এই বিশেষ ব্যবস্থার মাধ্যমে। বাংলার ভূমি পোর্টাল নামক একটি পোর্টালে যেতে হবে গ্রাহকদের যেখানে সিটিজেন সার্ভিস নামের একটি সেকশন যোগ করা হবে। যে অপশনে ক্লিক করার পর গ্রাহকের নিজের নাম, ঠিকানা, মোবাইল নম্বর, অ্যাড্রেস দিতে হবে।

গ্রাহকের নিজের সম্পর্কিত তথ্য দেওয়ার পর জমির মৌজা, দাগ, খতিয়ান নম্বর দিয়ে খাজনা সংক্রান্ত তথ্য দিতে হবে। তারপরেই আপনি জেনে নিতে পারবেন আপনার বকেয়া খাজনা যা সহজেই কোনো রকম ঝামেলা ছাড়াই মিটিয়ে দিতে পারবেন। ভূমি ও ভূমি সংস্কার দপ্তরের পক্ষ থেকে ইতিমধ্যেই এই পরিষেবার জন্য তোড়জোড় শুরু করে গিয়েছে পাশাপাশি অফিস কর্মীদের ট্রেনিং প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে।