করোনা ভ্যাকসিন পেতে কীভাবে নিজের নাম রেজিস্টার করবেন এই অ্যাপে! রইলো পদ্ধতি

করোনা ভ্যাকসিন পেতে কীভাবে নিজের নাম রেজিস্টার করবেন এই অ্যাপে! রইলো পদ্ধতি
করোনা ভ্যাকসিন পেতে কীভাবে নিজের নাম রেজিস্টার করবেন এই অ্যাপে! রইলো পদ্ধতি / ফাইল ছবি (প্রতীকী ছবি)

বংনিউজ২৪x৭ ডেস্কঃ ফের দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে করোনার নয়া স্ট্রেইন। বিজ্ঞানীদের মতে এই নয়া স্ট্রেইন এর ওপর বিশেষ ভাবে নজর রাখা প্রয়োজন। কারন এর প্রকোপ আরও ভয়াবহ আকার ধারণ করতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এমনকি করোনার নয়া স্ট্রেইন এ কেউ আক্রান্ত হলে শরীরে অ্যান্টিবডি থাকলেও কোন কাজ দেবে না বলে জানা যাচ্ছে। এছাড়া যারা একবার করোনায় আক্রান্ত হয়েছেন তারা আবারও করোনার নয়া স্টেইন এও আক্রান্ত হতে পারেন।

এমনকি নয়া স্ট্রেইন এ আক্রান্তের শরীরে বাসা বাঁধছে নিউমোনিয়া। যার ফলে বিশেষজ্ঞরা মনে করছেন মৃত্যু ও আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেতে পারে। তবে ইতিমধ্যে প্রথম দফায় চিকিৎসক, স্বাস্থ্য কর্মী ও প্রথম সারির করোনা যোদ্ধাদের করোনা ভ্যাকসিন দেওয়া হয়েছে। আর এবার শুরু হবে দ্বিতীয় দফা টিকাকরন। আগামী ১ মার্চ থেকে ৪৫-এর বেশি ও ৬০ বছরের ঊর্ধ্বে থাকা কো-মর্বিডিটি-যুক্ত ব্যক্তিদের করোনা ভ্যাকসিন দেওয়া শুরু হবে। সরকারি ভাবে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়া হলেও যেকেউই বেসরকারি হাসপাতালে ডোজ প্রতি ২৫০ টাকা দিয়ে ভ্যাকসিন নিতে পারে বলেও জানিয়েছে সরকার।

উল্লেখ্য ভ্যাকসিন নিতে নাম নথিভুক্ত করতে হবে CO-WIN অ্যাপে। কীভাবে নাম নথিভুক্ত করবেন একনজরে দেখে নিন.. প্রথমে CO-WIN এর অফিসিয়াল পেজ cowin.gov.in খুলতে হবে। তারপর নিজের বৈধ মোবাইল নম্বর ও আধার কার্ড নম্বর টাইপ করতে হবে। তারপর মোবাইল নম্বরে আসা ওটিপি টাইপ করতে হবে। এরপর আপনার রেজিস্ট্রেশন সম্পন্ন হলে কোন দিন ভ্যাকসিন নিতে চান সেই দিনটি বেছে নিতে হবে। তারপরেই আপনি পেয়ে যাবেন একটি রেফারেন্স আইডি। যেতা দেখিয়ে আপনি ভ্যাকসিনের শংসাপত্র পাবেন। জানা যাচ্ছে একটি মোবাইল নম্বর থেকে ৪ জনের নাম রেজিস্টার করা যাবে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.