শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

গরমে চোখের যত্ন কিভাবে নেবেন! জেনে নিন বিস্তারিত

১১:৪১ পিএম, জুন ১০, ২০২১

গরমে চোখের যত্ন কিভাবে নেবেন! জেনে নিন বিস্তারিত

সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে রক্ষা পেতে হবে। বেশিক্ষণ রোদে থাকলে সূর্যের অতিবেগুনি রশ্মি চোখের প্রচুর ক্ষতি করে। যার থেকে বাড়তে পারে ছানির সমস্যা। সোলার রেটিনোপ্যাথি হলে সেক্ষেত্রে রেটিনার ক্ষতির সম্ভাবনাও রয়েছে। এমনকি Pterygium নামক রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা দেখা যায় যা কর্নিয়ার এক ধরনের রোগ।

গরমে এমনিতেই ‘ড্রাই আই’ বা চোখ শুকিয়ে যাওয়ার সমস্যা দেখা দেয়। এর মধ্যে লকডাউনের কারণে বেশিরভাগ মানুষের ওয়ার্ফ ফ্রম হোম চলায় সারাক্ষণ ল্যাপটপ, ডেস্কটপ এবং ফোনের ব্যবহার বৃদ্ধি পাওয়ায় আরও বাড়ছে এই সমস্যা।

প্রখর রোদ থেকে রক্ষা পেতে বাইরে গেলে অবশ্যই ভালো সানগ্লাস ব্যবহার করতে হবে। এতে করে চোখগুলি সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে সুরক্ষা পাবেন।

বেশি বেশি জল পান, স্বাস্থ্যকর খাবার খাওয়া, ফল খাওয়া এই রোগ থেকে বাঁচতে সাহায্য করবে। চোখের ড্রপের মতো কোনও ধরণের বিকল্প চোখের প্রাকৃতিক আর্দ্রতা ফিরিয়ে আনতে সহায়তা করে। তেমন কোনও ধরণের সংক্রমণও বজায় রাখার দুর্দান্ত উপায় এই ওষুধগুলি।

ভিটামিন এ সমৃদ্ধ খাবার যেমন সবুজ শাক, গাজর, শসা, পেঁপে ইত্যাদি খান এগুলি চোখের জন্য খুব ভাল। চোখের কিছু ব্যায়াম নিয়মিত করুন। দিনে কয়েকবার পরিষ্কার ঠান্ডা জল দিয়ে চোখ ধোয়া অভ্যাস করুন।