আর্থিক তছরুপের অভিযোগ, ডিসেম্বর-জানুয়ারিতে গুগল প্লে স্টোর থেকে সরানো হল ১০০টি পার্সোনাল লোন অ্যাপ

আর্থিক তছরুপের অভিযোগ, ডিসেম্বর-জানুয়ারিতে গুগল প্লে স্টোর থেকে সরানো হল ১০০টি পার্সোনাল লোন অ্যাপ, Image Source: File Photo
আর্থিক তছরুপের অভিযোগ, ডিসেম্বর-জানুয়ারিতে গুগল প্লে স্টোর থেকে সরানো হল ১০০টি পার্সোনাল লোন অ্যাপ, Image Source: File Photo

গত বছর ডিসেম্বর থেকে এ বছরের ২০ জানুয়ারি পর্যন্ত প্লে স্টোর(Play Store) থেকে প্রায় ১০০টি পার্সোনাল লোনের অবৈধ অ্যাপ সরিয়ে দিল গুগল(Google)। কারণ দেশের ব্যাঙ্কিং রেগুলেশন ও আইন সংক্রান্ত কোনও না কোনও নিয়ম-কানুন ভঙ্গ করেছে সংশ্লিষ্ট অ্যাপগুলি। গত বুধবার লোকসভায় তথ্য প্রযুক্তি মন্ত্রকের তরফে এমনই তথ্য দেওয়া হয়েছে।

সম্প্রতি লোন অ্যাপগুলি নিয়ে একাধিক নিরাপত্তাহীনতায় ভুগছেন মানুষ। এই অ্যাপগুলি দ্বারা প্রতারণার অভিযোগও কম নয়। এমনকি অ্যাপগুলি ব্যবহারকারীদের গোপনীয় তথ্যও সুরক্ষিত নয়। গুগল প্লে স্টোরের একাধিক অ্যাপের মাধ্যমে মানুষজন প্রতারিত হওয়ায়, মাথাচাড়া দিয়ে বসে সুরক্ষার বিষয়টি। সম্প্রতি তথ্য প্রযুক্তি মন্ত্রকের প্রতিমন্ত্রী সঞ্জয় ধোত্রে সেই নিয়েই তথ্য পেশ করেন। তিনি জানান, পার্সোনাল লোন অ্যাপের বিরুদ্ধে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য চাওয়া এবং তথ্যগুলিকে অন্যত্র ব্যবহার করার সঙ্গে আর্থিক তছরুপেরও অভিযোগ উঠেছে। এছাড়াও দেশের নানা প্রান্ত থেকে বেআইনি পদক্ষেপেরও অভিযোগ এসেছে। এমনকি আদালতেও কয়েকটি মামলা বিচারাধীন। তাই প্রশাসন ও মন্ত্রকের তরফে কড়া ব্যবস্থা নিয়ে ফ্রড অ্যাপগুলিকে সরানোর কাজ চলছে।

এরপর RBI-এর তরফ থেকেও পদক্ষেপ নেওয়া শুরু হয়। এবং ইতিমধ্যেই প্লে স্টোর থেকে প্রায় ১০০টির মতো ঋণ সংক্রান্ত অ্যাপ সরানো হয়েছে। বাদ পড়া অ্যাপগুলির তালিকায় রয়েছে PayU-এর ক্রেডিট প্ল্যাটফর্ম LazyPay। এছাড়াও ক্যাশগুরু, ১০ মিনিট লোন, রুপিক্লিক, ফিনান্স বুদ্ধা এক্স-মানি, এক্সট্রা মুদ্রা এবং স্টুক্রেড-এর মতো অ্যাপগুলিও বাদ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, মাসের শুরুতেই এক ভার্চুয়াল বৈঠকে RBI-এর তরফে গুগলকে সতর্ক করা হয়েছিল। ফলে সেই সময় ৩০টির বেশি অ্যাপকে সরানো হয়েছিল। RBI-এর আধিকারিকরা জানিয়েছেন, ব্যাঙ্কিং রেগুলেশন বা স্থানীয় সাইবার আইনকে অমান্য করেই প্লে স্টোরে অনেকগুলি লোন অ্যাপ রয়েছে। যা অত্যন্ত বিপজ্জনক। সেগুলি দ্রুত সরানোর ব্যবস্থা করার কথাও জানিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক। এছাড়াও অ্যান্ড্রয়েডের সিকিউরিটি এবং প্রাইভেসি বিভাগের ভাইস প্রেসিডেন্ট সুজান ফ্রে জানান, একাধিক পার্সোনাল লোন অ্যাপের ওপরে সমীক্ষা করা হয়েছে। ব্যবহারকারীদের অভিজ্ঞতার ওপর বিচার করে স্বার্থ ও গোপনীয়তার বজায় রাখতেই অ্যাপগুলি সরিয়ে দেওয়া হয়েছে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.