ভারতে হাইপারলুপ ট্রেন! মাত্র ২ ঘন্টার ট্রেন সফরে পৌঁছে যেতে পারেন কলকাতা থেকে দিল্লি

ভারতে হাইপারলুপ ট্রেন! মাত্র ২ ঘন্টার ট্রেন সফরে পৌঁছে যেতে পারেন কলকাতা থেকে দিল্লি
ভারতে হাইপারলুপ ট্রেন! মাত্র ২ ঘন্টার ট্রেন সফরে পৌঁছে যেতে পারেন কলকাতা থেকে দিল্লি

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এর আগে বহুবার দেশে বুলেট ট্রেন চালানো নিয়ে কথা হয়েছে। এবার এরই মধ্যে এসে পড়ল হাইপারলুপ ট্রেনের কথা। সূত্রের খবর, খুব শীঘ্রই ভারতে পা রাখতে চলেছে এই হাইপারলুপ ট্রেন। উল্লেখ্য, পরিবহন ব্যবস্থায় সবচেয়ে দ্রুতগতির মাধ্যম। এই ট্রেন ভারতে এলে চোখের পলকেই দিল্লি থেকে কলকাতা পৌঁছানো সম্ভব হবে। দীর্ঘ কয়েক ঘণ্টা সময় ব্যয় করতে হবে না। দিল্লি থেকে কলকাতার দূরত্ব মাত্র ২ ঘণ্টাতেই পৌঁছানো সম্ভব।

সোমবার নীতি আয়োগের পক্ষ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এমনকি আত্মনির্ভর ভারতে এক্ষেত্রে দেশিয় প্রযুক্তি ব্যবহারের ব্যাপারেও আলোচনা করা হচ্ছে। যদিও দেশিয় পদ্ধতিতে এই ধরনের অতি গতিসম্পন্ন ট্রেন চালু করা যথেষ্ট সময় সাপেক্ষ ব্যাপার। আর তাই বিদেশি কোম্পানিগুলিকে আহ্বান জানানো হতে পারে।

এ প্রসঙ্গে নীতি আয়োগের সদস্য ভিকে সরস্বত জানান, ‘ভারতের নিজস্ব হাইপারলুপ টেকনোলজি আনার যথেষ্ট পরিকাঠামো রয়েছে। যদিও সম্পূর্ণ দেশিয় পদ্ধতিতে তা গড়তে বেশ সময় লাগবে। আর এজন্যই বিদেশি কোম্পানিগুলিকে আহ্বান জানানো উচিত।’ তিনি আরও জানিয়েছেন যে, ভারতে এই টেকনোলজির ব্যবসায়িক সম্ভবনা খতিয়ে দেখার জন্য ইতিমধ্যেই কমিটি গঠন করা হয়েছে। পাশাপাশি খতিয়ে দেখা হবে হাইপারলুপ টেকনোলজিতে নিরাপত্তার বিষয়টিও।

এক সর্বভারতীয় সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে সরস্বত  জানান, টিউবের মধ্যে দিয়ে দ্রুতগতিতে ছুটে যাবে হাইপারলুপ ট্রেন। ভারতে এর বাস্তবায়নে দুটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ উল্লেখ করেন তিনি। প্রথমত, বিদেশি কোম্পানির সহযোগিতা ও দ্বিতীয়ত লাগাতার গবেষণা। তবে, ভারতে হাইপারলুপ টেকনোলজি গড়ে তোলার সম্পূর্ণ পরিকাঠামো প্রস্তুত বলেই জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, টেলসা-র সিইও Elon Musk প্রথম হাইপারলুপ টেকনোলজির প্রস্তাব আনেন। ভারতের মহারাষ্ট্রে মুম্বই-পুনে রুটে হাইপারলুপ প্রকল্পের অনুমতিও দেওয়া হয়েছে ইতিমধ্য়েই। ২০২০ সালে নভেম্বর মাসে মার্কিন যুক্তরাষ্ট্রের লস ভেগাসে ৫০০ মিটার ট্রাকে ভার্জিন হাইপারলুপের ট্রায়াল করা হয়। পরীক্ষায় দেখা যায় ৩৮৭ কিলোমিটারেরও বেশি গতিবেগে ছুটেছিল সেই ট্রেন। এদিকে সেই পরীক্ষামূলক ট্রেনের মধ্যে একজন ভারতীয়ও ছিলেন। তবে হাইপারলুপ ট্রেন ঘণ্টায় ১০৮০ কিলোমিটার পর্যন্ত যেতে পারে।