বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

নিয়মমাফিক ট্রেনিং চলাকালীন ভেঙে পড়ল ভারতীয় বায়ুসেনার মিগ-২১ যুদ্ধবিমান, মৃত্যু পাইলটের

০৯:২৯ এএম, মে ২১, ২০২১

নিয়মমাফিক ট্রেনিং চলাকালীন ভেঙে পড়ল ভারতীয় বায়ুসেনার মিগ-২১ যুদ্ধবিমান, মৃত্যু পাইলটের

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ ফের ভেঙে পড়ল ভারতীয় বায়ুসেনার যুদ্ধবিমান মিগ-২১। শুক্রবার ভোরে ট্রেনিং চলাকালীন, আকাশে ওড়ার কিছুক্ষণের মধ্যেই সেটি ভেঙে পরে। এই মর্মান্তিক দুর্ঘটনায় মৃত্যু হয়েছে বিমান চালকের। বিমান চাকলের নাম স্কোয়াড্রন লিডার অভিনব চৌধুরী। বায়ুসেনার পক্ষ থেকে এক বিবৃতিতে এই খবর জানানো হয়েছে।

বায়ুসেনা সূত্রে জানা গিয়েছে যে, এদিন বায়ুসেনা ঘাঁটি থেকে ওড়ার কিছুক্ষণের মধ্যেই ওই মিগ-২১ যুদ্ধবিমান পঞ্জাবের মোগা জেলার লাঙ্গিয়ানা খুর্দ গ্রামের কাছে ভেঙে পড়ে। এদিকে ইতিমধ্যেই এই দুর্ঘটনার তদন্ত শুরু করেছে ভারতীয় বায়ুসেনা।

উল্লেখ্য, চলতি বছরে এই নিয়ে তিনটি মিগ-২১ বিমান দুর্ঘটনার কবলে পড়েছে। সবার প্রথমে জানুয়ারিতেই রাজস্থানের সুরতগড়ে একটি মিগ-২১ ফাইটার জেট ভেঙে পড়েছিল। তবে, সে যাত্রায় এই দুর্ঘটনায় প্রাণে বাঁচেন বিমানের চালক। আবার চলতি বছরের মার্চ মাসে একটি মিগ-২১ বাইসন যুদ্ধবিমান ভেঙে পড়ে। সেটিও নিয়মমাফিক ট্রেনিং চলাকালীন আকাশে ওড়ার পর, কিছুক্ষণের মধ্যেই ভেঙে পড়ে। ওই দুর্ঘটনায় মৃত্যু হয় বায়ুসেনার গ্রুপ ক্যাপ্টেন এ গুপ্তার।

https://twitter.com/IAF_MCC/status/1395568810480992257

কাজেই মিগ যুদ্ধবিমান ভেঙে পড়ার ঘটনা নতুন কিছু নয়। এই মিগ সিরিজের বিমান চালাতে গিয়ে মৃত্যু হয়েছে আজ পর্যন্ত বহু পাইলটের। উল্লেখ্য, ২০১৯ সালে সংসদে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রকের প্রতিমন্ত্রী শ্রীপদ নায়েক জানিয়েছিলেন, ২০১৬ সাল থেকে ভারতীয় বায়ুসেনার মোট ২৭টি এয়ারক্রাফ্ট দুর্ঘটনার কবলে পড়েছে। এর মধ্যে রয়েছে ১৫টি ফাইটার জেট।

সোভিয়েত ইউনিয়ন এই বিমানের প্রস্তুতকারক দেশ। চতুর্থ প্রজন্মের সুপারসোনিক জেট ফাইটার এই মিগ সিরিজের যুদ্ধবিমানগুলি ভারতীয় বায়ুসেনার অনেক সাফল্যে তাঁদের সঙ্গ দিয়েছে। বিশেষ করে, কারগিল যুদ্ধে, সাফল্যে অন্যতম ভূমিকা নিয়েছিল এই মিগ যুদ্ধ বিমান। শুধু তাই নয়, এই মিগ-২১ বিমানে করেই, সম্প্রতি পাকিস্তানে ঢুকে হামলা চালিয়েছিলেন বায়ুসেনার অফিসার অভিনন্দন বর্তমান। তারপরেও এই যুদ্ধ বিমানের ভেঙে পড়ার এবং সেই বিমান দুর্ঘটনায় পাইলটের মৃত্যুর সংখ্যাও ক্রমশ বেড়েই চলেছে।