মঙ্গলবার, ১৭ মে, ২০২২

ব্যাঙ্কের চাকরিতে ইচ্ছুক? বিপুল শূন্যপদে কর্মী নিয়োগ করছে IBPS! কীভাবে আবেদন করবেন?

০২:৩৬ পিএম, অক্টোবর ২৩, ২০২১

ব্যাঙ্কের চাকরিতে ইচ্ছুক? বিপুল শূন্যপদে কর্মী নিয়োগ করছে IBPS! কীভাবে আবেদন করবেন?

আপনি কি চাকরি খুঁজছেন? সরকারি ব্যাঙ্কে চাকরি করতে ইচ্ছুক? তাহলে আপনার জন্য রয়েছে এক দারুণ সুযোগ। সম্প্রতি বেশ কিছু রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে বিপুল সংখ্যক শূন্যপদে পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি করেছে Institute of Banking Personnel Selection বা IBPS। আবেদন গ্রহণের কাজও শুরু হয়ে গিয়েছে। ইচ্ছুক প্রার্থীরা তাই দেরি না করে এখনই আবেদন করতে শুরু করুন।

কিন্তু কীভাবে আবেদন করবেন? শূন্যপদের সংখ্যা কত? শিক্ষাগত যোগ্যতা কত থাকা আবশ্যক? বেতনক্রমই বা কত? আসুন জেনে নেওয়া যাক বিস্তারিত সব খুঁটিনাটি...

শূন্যপদের সংখ্যা: মোট ৭৮৫৮টি শূন্যপদ রয়েছে। ক্লার্ক পদে কর্মী নিয়োগ করা হবে।

শিক্ষাগত যোগ্যতা: IBPS-এর এই পরীক্ষায় বসার জন্য প্রার্থীকে কোনও একটি স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক স্তর উত্তীর্ণ হতে হবে।

বয়সসীমা: এই পদে আবেদনের জন্য প্রার্থীর বয়স ২০ থেকে ২৮ বছরের মধ্যে হওয়া আবশ্যক। সরকারি সংরক্ষণের নিয়ম অনুযায়ী সংরক্ষিত প্রার্থীদের বয়সসীমায় ছাড় থাকবে।

বেতনক্রম: এই পদে নির্বাচিত প্রার্থীদের ১১,৭৬৫ টাকা বেতন প্রদান করা হবে। প্রথম তিন বছরে, প্রতি বছর ৬৫৫টাকা করে বেতন বৃদ্ধি হবে।

বাছাই পদ্ধতি: ইংরেজি ও হিন্দি সহ মোট ১৩টি ভাষায় এই পরীক্ষা গ্রহণ করা হবে। বেশ কয়েকটি পর্যায়ে আয়োজিত হবে এই পরীক্ষা। প্রথমে হবে প্রিলিমিনারি পরীক্ষা। এই পরীক্ষায় মোট ১০০টি প্রশ্ন থাকবে। প্রতিটি প্রশ্নের মান থাকবে ১ নম্বর। বেশ কিছু বিষয় থেকে প্রশ্ন করা হবে প্রার্থীদের। এর মধ্যে থাকবে ইংরেজি, অঙ্ক ও রিজনিং-এর মতো বিষয়ের উপর প্রশ্ন।

যে সকল পরীক্ষার্থীরা প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ হবেন, তাঁদের মেইন্স পরীক্ষার জন্য ডাকা হবে। মেইন্স পরীক্ষায় মোট ১৯০টি প্রশ্ন করা হবে পরীক্ষার্থীদের। সাধারণ/আর্থিক বিষয়, ইংরেজি, রেজনিং, কম্পিউটার জ্ঞান এবং অঙ্ক থেকে প্রশ্ন করা হবে। প্রশ্নপত্রের মান থাকবে ২০০ নম্বর।

আবেদন পদ্ধতি ও শেষ তারিখ: আবেদন করার জন্য প্রার্থীদের IBPS-এর সরকারি ওয়েবসাইট ibps.in-এ লগইন করতে হবে। আবেদন জমা করার শেষ তারিখ ২৭ অক্টোবর ২০২১। তাই ইচ্ছুকরা আর দেরি না করে এখনই অনলাইনে আপনার আবেদনপত্রটি পূরণ করে জমা করে ফেলুন।