‘আইসিসি’র উচিত টেস্ট সিরিজে ভারতকে জয়ী ঘোষণা করা’! কেন এমন দাবী ভিভিএস লক্ষ্মণের?

'আইসিসি'র উচিত টেস্ট সিরিজে ভারতকে জয়ী ঘোষণা করা'! কেন এমন দাবী ভিভিএস লক্ষ্মণের?
'আইসিসি'র উচিত টেস্ট সিরিজে ভারতকে জয়ী ঘোষণা করা'! কেন এমন দাবী ভিভিএস লক্ষ্মণের?

কোভিডের কারণে বাতিল হয়ে গিয়েছে ভারত-ইংল্যান্ড পঞ্চম তথা শেষ টেস্ট৷ আর টেস্ট বাতিলের জন্য আইপিএলকেই কাঠগড়ায় তুলছেন বহু ক্রিকেটপ্রেমী। তবে এ কথা একেবারেই মানতে নারাজ প্রাক্তন ভারতীয় ক্রিকেটার ভিভিএস লক্ষ্মণ। ম্যাঞ্চেস্টার টেস্ট বাতিল হয়ে যাওয়ার জন্য যে আইপিএলই দায়ী, তা একেবারেই মনে করছেন না লক্ষ্মণ। তাঁর মতে, ম্যাচ বাতিলের একমাত্র কারণ কোভিড। খেলোয়াড়দের নিরাপত্তার জন্যই বন্ধ হয়েছে ম্যাচ।

এই প্রসঙ্গে লক্ষ্মণ জানিয়েছেন, “বেশ উপভোগ্য সিরিজ চলছিল। তাই পঞ্চম টেস্ট বাতিল হওয়ায় হতাশই হয়েছি। তবে টেস্ট বাতিলের জন্য যেভাবে পাল্টা দোষারোপ চলছে তা একেবারেই কাম্য নয়। অনেকেই ভারতীয় ক্রিকেট দলকে কাঠগড়ায় তুলছেন। কিন্তু বুঝতে হবে করোনা অতিমারীর কারণে বিশ্ব এখনও নিরাপদ নয়। এ বছরের আইপিএলের অভিজ্ঞতা থেকে বলতে পারি, কোনও ফ্র্যাঞ্চাইজি দলের কোনও সদস্য কোভিড সংক্রমিত হলেই দলের বাকিরা ভয়ে চিন্তায় সিঁটিয়ে থাকতেন। তাই দর্শকদের কষ্ট বুঝতে পারলেও বলে পারি, ওই পরিস্থিতিতে মাঠে নামা কঠিন ছিল। এক্ষেত্রে আমার মনে হয়, সঠিক সিদ্ধান্তই নেওয়া হয়েছে।”

শুধু তাই নয়! যেহেতু ভারত সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে তাই আইসিসি’র উচিত ভারতকেই সিরিজ জয়ী ঘোষণা করা, এমন দাবীও তুলেছেন লক্ষণ। তিনি বলেন, “ভারত সিরিজে ২-১ এগিয়ে। তাই সব দিক বিচার করে আইসিসির উচিত সিরিজে এগিয়ে থাকার সুবাদে ভারতকেই জয়ী ঘোষণা করা। যে ম্যাচ বাতিল হয়েছে তার বদলে আগামী বছর যখন সীমিত ওভারের সিরিজ খেলতে ভারতীয় দল ইংল্যান্ডে যাবে, সে সময় একটা টেস্ট ম্যাচ খেলুক।” সব মিলিয়ে বাতিল হওয়া পঞ্চম টেস্ট নিয়ে তর্ক-বিতর্ক এখনও চলছেই।