শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

করোনা সংক্রমণ মোকাবিলায় সক্ষম শিশুরা, প্রাথমিক স্কুল খোলা নিয়ে কী জানালো ICMR?

০৯:৪৪ পিএম, জুলাই ২০, ২০২১

করোনা সংক্রমণ মোকাবিলায় সক্ষম শিশুরা, প্রাথমিক স্কুল খোলা নিয়ে কী জানালো ICMR?

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বহুদিন হল বন্ধ স্কুল। যদিও মাঝে করোনা পরিস্থিতি একটু স্বাভাবিক হতে, অনেক জায়গায় নবম থেকে দশম শ্রেণির ক্লাস হলেও করোনার দ্বিতীয় ঢেউয়ে পরিস্থিতি আরও জটিল হতেই সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। অনেকদিন ধরেই অনলাইনেই চলছে পঠনপাঠন পদ্ধতি। এতদিন পর্যন্ত শোনা যাচ্ছিল যে, দেশের করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে চলে এলেই, প্রথমেই উঁচু ক্ল‌াসগুলি শুরু হবে। তারপর প্রাথমিকের পড়ুয়াদের কথা ভাবা হবে।

কিন্তু সম্প্রতি AIIMS প্রধান রণদীপ গুলেরিয়া জানিয়েছিলেন, শিশুদের শরীরে ভাইরাসের প্রতিরোধ ক্ষমতা প্রাপ্ত বয়স্কদের তুলনায় অনেক বেশি। শুধু তাই নয়, তিনি এও জানিয়েছিলেন যে, যেহেতু শিশুদের প্রতিরোধ ক্ষমতা বেশি তাই বর্তমান পরিস্থিতিতে প্রাথমিক স্কুলগুলি খোলা যেতেই পারে।

AIIMS প্রধান রণদীপ গুলেরিয়ার এই মন্তব্যের সঙ্গে সহমত পোষণ করল সরকারি সংস্থা ICMR- ও। ICMR-এর তরফে স্বাস্থ্য মন্ত্রকের এক বৈঠকে সংস্থার তরফে ডিজি বলরাম ভার্গবও একই মত পোষণ করলেন।

উল্লেখ্য এই মুহূর্তে দেশের করোনার দ্বিতীয় ঢেউ স্তিমিত হয়েছে অনেকটাই। যদিও করোনার তৃতীয় ঢেউ শুরু হওয়ারও ইঙ্গিত দিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। আগামী ১০০ দিন গুরুত্বপূর্ণ বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার। এই অবস্থায় ডা. ভার্গব জানাচ্ছেন, ‘আমরা জানি শিশুরা ভাইরাস সংক্রমণের মোকাবিলা বড়দের থেকে ভাল ভাবে করতে পারে। চতুর্থ সেরো সার্ভে রিপোর্টে দেখা গিয়েছে, বড়দের মতোই ছোটদের শরীরেও অ্যান্টিবডি তৈরি হয়ে গিয়েছে।’

তবে, তিনি এও জানিয়েছেন যে, স্কুল খোলার আগে স্কুলের শিক্ষক ও কর্মীদের টিকা বাধ্যতামূলক করতে হবে। এখানেই শেষ নয়, প্রাথমিক স্কুল খোলার তাঁর এই মন্তব্যের স্বপক্ষে তিনি ইউরোপের উদাহরণ দেন। ইউরোপের কিছু দেশে ইতিমধ্যেই প্রাথমিক স্কুল খুলে দিয়েছে। সেকথা জানিয়ে, এদেশেও একই সিদ্ধান্ত নেওয়ার পক্ষেই সায় দেন ডা. ভার্গব।

প্রসঙ্গত উল্লেখ্য, আইসিএমআর-র জাতীয় সেরো সমীক্ষা বলছে, ৬ থেকে ৯ বছরের শিশুদের ৬৭.৬ শতাংশের শরীরে তৈরি হয়েছে করোনার অ্যান্টবডি। তা বড়দের সমান।