শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

প্রকাশিত হল ICSE ও ISC-র ফলাফল! পাশের হার ৯৯ শতাংশ, ISC-তে এগিয়ে মেয়েরা

০৫:০৩ পিএম, জুলাই ২৪, ২০২১

প্রকাশিত হল ICSE ও ISC-র ফলাফল! পাশের হার ৯৯ শতাংশ, ISC-তে এগিয়ে মেয়েরা

আজই প্রকাশিত হল আইসিএসই (ICSE) ও আইএসসি(ISC)-র ফলাফল। এবছর ওই দুই বোর্ডে পাশের হার ৯৯ শতাংশ। গতবছরের তুলনায় এ বার কিছুটা বেড়েওছে সার্বিক পাশের হার। ISC-এর ক্ষেত্রে এগিয়ে মেয়েরা। উল্লেখ্য, করোনা আবহে এবার বাতিল হয়ে গিয়েছিল ICSE এবং ISC পরীক্ষা। ইন্টারনাল অ্যাসেসমেন্টের উপর ভিত্তি করেই পরীক্ষার্থীদের নম্বর দেওয়া হয়েছে।

এ বছর আইসিএসসির মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২ লক্ষ ১৯ হাজার ৪৯৯। আইএসসিতে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৯৪ হাজার ১১ জন। কাউন্সিল ফর ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশন বা সিআইএসসিই (CISCE) সূত্রে জানা গিয়েছে, ICSC দশম শ্রেণীর ক্ষেত্রে সার্বিক পাশের হার ৯৯.৯৮ শতাংশ এবং ISC দ্বাদশ শ্রেণীর ক্ষেত্রে ক্ষেত্রে পাশের হার ৯৯.৭৬ শতাংশ। ICSE পরীক্ষায় দিল্লিতে পাশের হার ১০০ শতাংশ। ISC ক্ষেত্রে দিল্লিতে পাশের হার ৯৯.৯৩ শতাংশ। আইসিএসসি-র ক্ষেত্রে ছেলে ও মেয়ে-উভয় পরীক্ষার্থীরাই ৯৯.৯৮ শতাংশ পেয়েছে। অন্যদিকে, আইএসসিতে পাশের হারের দিক থেকে এগিয়ে মেয়েরাই। সেখানে ছেলেদের পাশের হার ৯৯.৬৬ শতাংশ ও মেয়েদের হার ৯৯.৮৬ শতাংশ।

আইএসসি পরীক্ষায় পাশের হার অনুযায়ী দেশের পশ্চিম ও দক্ষিণ অংশই সব থেকে এগিয়ে রয়েছে। সেখানে পাশের হার ৯৯.৯১ শতাংশ। অন্যদিকে, আইসিএসই-র ক্ষেত্রেও এগিয়ে দক্ষিণ ভারত। সেখানে পাশের হার ১০০ শতাংশ। দুই ক্ষেত্রেই বিদেশে পরীক্ষার্থীদের পাশের হার ১০০ শতাংশ। উল্লেখ্য, এ বছর আইসিএসই ও আইএসই-র উত্তর পত্র পুনর্যাচাইয়ের সুবিধা থাকছে না৷ তবে গণনা বা ছাপানোয় কোনও ভুল থাকলে তা সংশোধনের সুযোগ পাওয়া হবে। সেক্ষেত্রে পরীক্ষার্থীদের উপযুক্ত কারণ জানিয়ে স্কুল কর্তৃপক্ষের কাছে লিখিত আবেদন জমা দিতে হবে। বোর্ডের তরফে রেজাল্টে কোনও ভুল থাকলে সিআইএসসিই-র তরফে স্কুল কর্তৃপক্ষগুলিকে তা জানানো হবে।

রেজাল্ট দেখার জন্য পরীক্ষার্থীরা cisce.org বা results.cisce.org -এই দুটি ওয়েবসাইটে ক্লিক করতে পারেন। এছাড়াও এসএমএসের মাধ্যমেও পরীক্ষার ফলাফল জানা যাবে। সে ক্ষেত্রে, পরীক্ষার্থীদের ০৯২৪৮০৮২৮৮৩- নম্বরে ইউনিক আইডি পাঠাতে হবে। প্রথমে ICSE বা ISC লিখে এরপর নিজেদের ইউনিক আইডি বসালেই মার্কশিট ও পাশ সার্টিফিকেট পেয়ে যাবেন তারা।