শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

SBI গ্রাহকদের জন্য জরুরি খবর! শীঘ্রই এই গুরুত্বপূর্ণ কাজটি না সারলে বন্ধ হতে পারে ব্যাঙ্কের পরিষেবা

০৩:৪৬ পিএম, আগস্ট ২০, ২০২১

SBI গ্রাহকদের জন্য জরুরি খবর! শীঘ্রই এই গুরুত্বপূর্ণ কাজটি না সারলে বন্ধ হতে পারে ব্যাঙ্কের পরিষেবা

আপনি কি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (SBI) গ্রাহক? তাহলে আপনার জন্য রয়েছে জরুরি এক খবর। আপনি যদি এখনও নিজের প্যান কার্ডের সঙ্গে আধারের সংযুক্তিকরণ না করেন তাহলে শীঘ্রই বন্ধ হয়ে যেতে পারে ব্যাঙ্কের পরিষেবা। সম্প্রতি ট্যুইটারের মাধ্যমে এ বিষয়ে সতর্কবার্তা জারি করল SBI। তাই যত তাড়াতাড়ি সম্ভব প্যান কার্ডের সঙ্গে আধার যুক্ত করার জন্য গ্রাহকদের আবেদন জানিয়েছে ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

ট্যুইটে এসবিআই কর্তৃপক্ষ জানিয়েছে, প্যানের সঙ্গে আধার লিঙ্ক করা বাধ্যতামূলক। গ্রাহকদের প্যান ও আধারের সংযুক্তিকরণ প্রয়োজন যাতে পরবর্তীতে তাঁদের কোনও অসুবিধায় পড়তে না হয় এবং তাঁরা যাতে নির্বিঘ্নে ব্যাঙ্কিং পরিষেবা উপভোগ করতে পারেন। তাই আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যেই গ্রাহকদের প্যানের সঙ্গে আধার যুক্ত করার নির্দেশ দিয়েছে SBI।

উল্লেখ্য, বর্তমানে মানুষের রোজকার জীবনে আধার কার্ডের গুরুত্ব অপরিসীম। প্রয়োজনীয় সব ক্ষেত্রেই এখন সচিত্র পরিচয়পত্র হিসাবে আধার কার্ড আবশ্যিক। এছাড়াও বিভিন্ন সরকারি স্কিম থেকে ব্যাঙ্কিং, সমস্ত ক্ষেত্রেই আধার কার্ড বড় ভূমিকা রাখে৷ এই কার্ডটি ছাড়া কোন বড় আর্থিক লেনদেনও সম্ভব নয়। বিভিন্ন পরিষেবার ক্ষেত্রে যাতে স্বচ্ছতা বজায় থাকে সেই কারণেই আধারের সঙ্গে প্যানের সংযুক্তিকরণ প্রয়োজন। তাহলে আর দেরি না করে চটজলদি প্যান-আধার লিঙ্ক করিয়ে নিন।

[caption id="attachment_27636" align="alignnone" width="1280"]SBI গ্রাহকদের জন্য জরুরি খবর! শীঘ্রই এই গুরুত্বপূর্ণ কাজটি না সারলে বন্ধ হতে পারে ব্যাঙ্কের পরিষেবা / প্রতীকী ছবি SBI গ্রাহকদের জন্য জরুরি খবর! শীঘ্রই এই গুরুত্বপূর্ণ কাজটি না সারলে বন্ধ হতে পারে ব্যাঙ্কের পরিষেবা / প্রতীকী ছবি [/caption]

এবার প্রশ্ন উঠতে পারে কীভাবে প্যানের সঙ্গে আধার লিঙ্ক করবেন? আপনার প্যান এবং আধার কার্ড লিঙ্ক করার দুটি উপায় রয়েছে। ১. এসএমএসের মাধ্যমে এবং ২. আয়কর ওয়েবসাইটের মাধ্যমে।

১. SMS এর মাধ্যমে PAN এবং আধার লিঙ্ক করতে চাইলে, সেক্ষেত্রে UIDPAN লিখে প্রথমে ১২ ডিজিট Aadhaar নম্বর তারপর ১০ ডিজিট PAN নম্বর লিখে ৫৬৭৬৭৭৮ বা ৫৬১৬১-এ পাঠাতে হবে৷

২. ওয়েবসাইটের মাধ্যমে করতে গেলে প্রথমে www.incometaxindiaefiling.gov.in এই ওয়েবসাইট অন করতে হবে। তারপর লিঙ্ক আধার অপশনে ক্লিক করতে হবে। সেখানে প্রথমে রেজিস্ট্রেশন করে লগ-ইন করতে হবে। এরপর আধার-প্যান লিঙ্ক অপশন আসবে। সেখানে লিঙ্ক করতে হবে। আধার কার্ডে থাকা আপনার নাম, প্যান ও আধার নম্বর এন্টার করে আধার কার্ড অনুযায়ী জন্মের তারিখ এন্টার করতে হবে। তারপর ক্যাপচা কোড এন্টার করে লিঙ্ক আধারে ক্লিক করতে হবে।