বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪

উপনির্বাচন না হলে মুখ্যমন্ত্রীত্ব কি ধরে রাখতে পারবেন মমতা বন্দ্যোপাধ্যায়? আইন কী বলছে?

০৭:১৮ পিএম, জুন ২৫, ২০২১

উপনির্বাচন না হলে মুখ্যমন্ত্রীত্ব কি ধরে রাখতে পারবেন মমতা বন্দ্যোপাধ্যায়? আইন কী বলছে?

২০২১ বিধানসভা নির্বাচনে নন্দীগ্রাম থেকে বিজেপি নেতা শুভেন্দু অধিকারীর কাছে হেরে গিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তারপরেও রাজ্যের মুখ্যমন্ত্রীর পদে আসীন তিনি। নিয়মানুযায়ী, আগামী ৬ মাসের মধ্যে উপনির্বাচনে জয় লাভ করতেই হবে মমতা বন্দ্যোপাধ্যায়কে৷ তবেই মুখ্যমন্ত্রীর পদটি ধরে রাখতে পারবেন তিনি। তবে বর্তমানে করোনা আবহে উপনির্বাচন হতে দেরি হচ্ছে। এই সময় যদি উপনির্বাচন না হয় সেক্ষেত্রে কি হবে মমতা ববন্দ্যোপাধ্যায়ের মুখ্যমন্ত্রীত্বের? আর কি মুখ্যমন্ত্রী হিসেবে থাকতে পারবেন তিনি? জেনে নেওয়া যাক আইন কী বলছে।

সংবিধানের ১৬৪(৪) অনুচ্ছেদের স্পষ্ট বলা রয়েছে সে কথা। আইন অনুসারে, আগামী ৬ মাসের মধ্যে উপনির্বাচনে জিতে বিধানসভার সদস্যপদ অর্জিত না হলে মমতা বন্দ্যোপাধ্যায়কে মুখ্যমন্ত্রী পদ থেকে সরতে হবে। অর্থাৎ উপনির্বাচনে না জিতলে আর মুখ্যমন্ত্রী হিসেবে থাকতে পারবেন না মমতা ব্যানার্জি। তবে কোনও কারণে উপনির্বাচন না হলে এই নিয়ম প্রযোজ্য নয়। সেক্ষেত্রে দুটি ছাড় রয়েছে। কী কী ছাড়? জেনে নিই...

প্রথম ক্ষেত্রে, পিপলস অ্যাক্ট ১৯৫১ ১৫১এ ধারা অনুসারে কোনও মুখ্যমন্ত্রীর মেয়াদ এক বছরের কম হলে এবং কমিশন কেন্দ্রের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নিয়ে নির্ধারিত সময়ের মধ্যে উপনির্বাচন করানো সম্ভব না হলে, ছাড় পাওয়া যেতে পারে। দ্বিতীয় ক্ষেত্রে, মুখ্যমন্ত্রীত্ব বজায় রাখার জন্য ৬ মাসের মেয়াদকাল শেষ হওয়ার আগেই পদত্যাগ করতে হবে মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর পুনরায় মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করে নিতে হবে মুখ্যমন্ত্রীত্বের দায়িত্ব। এর ফলে তিনি আরও ছয় মাসের বাড়তি সময় পেয়ে যাবেন।

যদিও, মমতা বন্দ্যোপাধ্যায়ের ক্ষেত্রে প্রথম ছাড়টি কিছুটা কঠিনতরই বটে। কারণ কেন্দ্রের সঙ্গে রাজ্যের মুখ্যমন্ত্রীর সম্পর্ক প্রায় তলানিতে। এমনকি উপনির্বাচন হতে দেরি হওয়ার জন্য সম্প্রতি প্রধানমন্ত্রী মোদিকেও বিঁধেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাই রাজনৈতিক মহলের ওয়াকিবহালরা মনে করছেন, মমতা বন্দ্যোপাধ্যায়ের ক্ষেত্রে বর্তমানে বেশ জটিল পরিস্থিতির সৃষ্টি হয়েছে। তবে তাঁর সামনে দ্বিতীয় পথটি খোলা থাকছে। এখন মমতা বন্দ্যোপাধ্যায় কী সিদ্ধান্ত নেন, তা-ই দেখার।