আধার কার্ড না থাকলে কি কি পরিষেবা মিলবে না জানেন? রইল তালিকা

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডেস্কঃ বর্তমানে উল্লেখযোগ্য নথিগুলির মধ্যে অন্যতম হল আধার কার্ড। বর্তমানে সরকারি যে কোনও কাজ পাশাপাশি অন্য ক্ষেত্রেও যেখানে আইডি প্রুফ লাগছে সেক্ষেত্রে আধার কার্ড খুবই প্রয়োজনীয় একটি নথি। বর্তমানে রান্নার গ্যাস থেকে শুরু করে যে কোনও পরিষেবার ক্ষেত্রে আধার কার্ড আবশ্যিক একটি নথি। তাই সব কিছুর সঙ্গে আধার লিঙ্ক করে নেওয়া বর্তমানে খুবই প্রয়োজনীয়। নয়ত বহু পরিষেবা থেকে আপনি হতে পারেন বঞ্চিত। আসুন জেনে নেওয়া যাক যদি আপনার আধার কার্ড না থাকে সেক্ষেত্রে আপনি কোন কোন পরিষেবা থেকে বঞ্চিত হবেন।

প্রথমেই যেটি আসে সেটি হল দেশের নাগরিক হিসেবে আপনার অন্যতম পরিচয় পত্র হল আধার কার্ড। বিভিন্ন সরকারি পরিষেবা এবং প্যান কার্ডের বিভিন্ন সুযোগ সুবিধা পেতে অবশ্যই জরুরি আধার কার্ড। তাই আজই প্যান কার্ডের সঙ্গে লিঙ্ক করিয়ে নিন আধার কার্ড। প্রতিযোগিতা মুলক পরীক্ষা অথবা চাকরির পরীক্ষা অথবা বিভিন্ন প্রতিষ্ঠানে ভর্তি ইত্যাদির ক্ষেত্রে আধার কার্ড খুবই প্রয়োজনীয়। বিভিন্ন ব্যাঙ্কিং পরিষেবা এমনকি ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে গেলেও প্রয়োজন আধার কার্ড। আবার রান্নার গ্যাস বুকিং, ভর্তুকি ইত্যাদি বিভিন্ন ক্ষেত্রে আধার কার্ড প্রয়োজনীয়।

বিভিন্ন পেনশন স্কিম, প্রভিনেন্ট ফাণ্ড ইত্যাদির ক্ষেত্রেও আধার কার্ড খুবই প্রয়োজনীয়। আপনি যদি দেশের বাইরে থাকেন সেক্ষেত্রে আপনার যদি আধার কার্ড না থাকে তাহলে আপনি ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে পারবেন না। এছাড়াও বিদেশে ভ্রমন করতে গেলেও প্রয়োজন আধার কার্ডের। কারণ আধার কার্ড ছাড়া পাসপোর্ট তৈরিতে প্রচুর সমস্যা দেখা দিতে পারে।