শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

কলার খোসার এই উপকারিতা গুলি জানলে আর ফেলে দেবেন না

১১:৩৭ পিএম, মে ১৪, ২০২১

কলার খোসার এই উপকারিতা গুলি জানলে আর ফেলে দেবেন না

কলার উপকারিতা সম্পর্কে কমবেশি সকলেই অবগত। কিন্তু জানেন কি কলার থেকেও বেশি উপকারি কলার খোসা। কলার মধ্যে থাকা ভিটামিন বি-৬, বি-১২, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম যেমন হজমে সাহায্য করে তেমনই কলায় থাকা প্রচুর পরিমান ফাইবার যা পেট পরিষ্কার রাখতে বিশেষ সাহায্য করে।

কলা যেমন আমরা এমনি খেতে থাকি, তেমনই কর্নফ্লেক্সের সঙ্গে, কলার পুডিং, মাফিন, কেক এমনকী, কলার বড়াও বেশ সুস্বাদু ও উপকারী। তবে কলা যেভাবেই খাই না কেন তার খোসাটির অন্তিম অবস্থান কিন্তু ডাস্টবিনে। এদিকে এই কলার খোসাতেই থাকে প্রচুর পরিমানে ভিটামিন এ।

যা শুধু শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাই বাড়িয়ে তোলে নয়, যেকোনও সংক্রমণ থেকে বাঁচাতেও অত্যন্ত উপকারী। খোসার মধ্যে থাকা লুটিন নামক পদার্থ দৃষ্টিশক্তি বাড়াতেও উপকারী। এছাড়াও কলার খোসায় থাকা প্রচুর পরিমান অ্যান্টিঅক্সিড্যান্ট শরীরের কোলেস্টেরলের মাত্রাও নিয়ন্ত্রণে রাখে। শরীরে রক্তচাপের মাত্রাও নিয়ন্ত্রণে রাখে কলার খোসা।

কলার খোসা অনেক রকম ভাবেই খাওয়া যায়। এশিয়া ও ক্যারিবিয়ান দ্বীপগুলিতে কলার শাঁস ও খোসা প্রায় একসঙ্গেই খেয়ে নেন। এছাড়াও বানানা পিল টি বা বানানা পিল স্মুদি উইথ আইসক্রিমও স্বাস্থ্য সচেতনদের কাছে বেশি জনপ্রিয় খাবার। কেউ কাঁচা খোসাও খেতে পছন্দ করেন, কেউ বা সেদ্ধ করে খেয়ে থাকেন খোসা। কিন্তু আপনি তা খাবেন কিনা তা সম্পূর্ণ আপনার রুচির উপরেই নির্ভর করছে।