ট্রেনের টিকিট হারিয়ে গেছে? সফর করবেন কিভাবে? রইল সহজ পদ্ধতি

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডেস্কঃ করোনার পরবর্তী পর্যায়ে যদিও ট্রেনের টিকিটের ক্ষেত্রে অনলাইন ব্যবস্থাকেই বেশি জোর দেওয়া হয়েছে। তবুও অনেকেই নির্ভরশীল কাউন্টারে দেওয়া টিকিটের জন্য। যদিও প্রতিনিয়ত যাতায়াতের ক্ষেত্রে কাগজের টিকিটই এখনও দেওয়া হচ্ছে। কিন্তু দূর যাত্রার ক্ষেত্রে অনলাইন ক্ষেত্রেই বেশি জোর দেওয়া হচ্ছে। তবুও কাগজের টিকিটের দৌলতে চলছে যাত্রা পরিষেবা। তাই কাগজের টিকিট যদি হারিয়ে যায় সেক্ষেত্রে বহু সমস্যার সম্মুখীন হতে হয় যাত্রীদের।

তাই ট্রেনের টিকিট হারিয়ে গেলে কি কি করনিয় আসুন জেনে নেওয়া যাক। যদি ট্রেনের টিকিট হারিয়ে যায় সেক্ষেত্রে আপনি পেতে পারেন ডুপ্লিকেট টিকিট। indianrail.gov.in অনুযায়ী, চার্ট তৈরির আগে কনফার্ম বা RAC টিকিট এর হারিয়ে যাওয়ার কথা জানাতে হবে রেলকে। তারপর তারায় ব্যবস্থা করে দেবে আপনার ডুপ্লিকেট টিকিটের জন্য। তবে এর জন্য রয়েছে কিছু খরচা। আর আপনাকে অবশ্যই মাথায় রাখতে হবে চার্ট তৈরির আগেই আপনাকে রেলকে জানাতে হবে এই সমস্যার কথা।

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

যদি আপনার টিকিট হয় সেকেন্ড ক্লাস বা স্লিপার সেক্ষেত্রে আপনাকে খরচ করতে হবে ৫০ টাকা। আর ফার্স্ট ক্লাস এসি বা অন্য ক্ষেত্রে আপনাকে খরচ করতে হবে ১০০ টাকা। আবার আপনি যদি চার্ট তৈরি হয়ে যাওয়ার পর ডুপ্লিকেট টিকিট চান সেক্ষেত্রে আপনাকে টিকিটের হাফ দাম দিতে হবে।