শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

১৮ দিনে ১কোটি ভ্যাকসিন দিয়ে নজির রাজ্যের

১০:২৮ পিএম, সেপ্টেম্বর ১৮, ২০২১

১৮ দিনে ১কোটি ভ্যাকসিন দিয়ে নজির রাজ্যের

করোনার বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলার জন্য যখন ভ্যাকসিনের ওপর জোর দেওয়া হচ্ছে ঠিক সেই মুহূর্তে কোভিড ভ্যাকসিন প্রদানে নজির গড়ল পশ্চিমবঙ্গ। এই পর্যন্ত আজকের দিনে ভ্যাকসিন দিয়েছে রাজ্য সরকার। শনিবার এক বিজ্ঞপ্তি প্রকাশ করে এমনটাই জানিয়েছেন রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী।

২০২১ এর ১৬ জানুয়ারি সারা দেশের সঙ্গে পশ্চিমবঙ্গেও কোভিড ভ্যাকসিনেশন শুরু হয়। সেই দিন থেকে ৩০ এপ্রিলের মধ্যে অর্থাৎ ১০৫ দিনে ১ কোটি ভ্যাকসিন ডোজ দেওয়া হয়। এরপর ২৩ জুনের মধ্যে অর্থাৎ ৫৪ দিনের মাথায় ২ কোটি ভ্যাকসিন ডোজ সম্পূর্ণ করা হয়। এরপর ২ অগাস্টে তা ৩ কোটিতে পৌঁছোয়। এই সংখ্যা ৪ কোটিতে পৌঁছোয় ৩১ অগাস্টে।

বর্তমানে ,অর্থাৎ ১৮ই সেপ্টেম্বর পর্যন্ত মোট ৫ কোটি ভ্যাকসিন ডোজ দেওয়া হয়েছে। অর্থাৎ বিগত ১৮ দিনে ১কোটি ভ্যাকসিন দিয়ে পশ্চিমবঙ্গ নজির সৃষ্টি করল। শনিবার সন্ধ্যা ছটা পর্যন্ত একদিনে ১১.৫ লক্ষ ডোজ ভ্যাকসিন দেওয়া হয়েছে। ভ্যাকসিন পাওয়ার যোগ্য রাজ্যবাসীর ৫০% অন্ততপক্ষে একটি ডোজ পেয়েছে।

এদিকে, শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্মদিনের দিন রেকর্ড টিকাকরন হয়েছে দেশে। ১৭ সেপ্টেম্বর টিকা পেয়েছেন দেশের ২ কোটি ৫০ লাখ ১৬৬ নাগরিক, যা বিশ্বরেকর্ড তৈরি করেছে। একদিনে আড়াই কোটি দেশবাসীকে টিকা দিয়ে বিশ্বরেকর্ড গড়েছে ভারত। শুক্রবার রাত ৯টা ৪৭ মিনিটে একটি টুইট করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য। তিনি জানান, সেই সময় পর্যন্ত দেশে টিকা পেয়েছেন ২ কোটি ২৫ লাখ দেশবাসী।