করোনা বিধিকে বুড়ো আঙুল! এই রাজ্যে উৎসবের মেজাজে মাস্ক ছাড়াই চলছে ঘুঁটে ছোঁড়াছুড়ি!

করোনা বিধিকে বুড়ো আঙুল! এই রাজ্যে উৎসবের মেজাজে মাস্ক ছাড়াই চলছে ঘুঁটে ছোঁড়াছুড়ি! / ছবি সৌজন্যে: এ.এন.আই
করোনা বিধিকে বুড়ো আঙুল! এই রাজ্যে উৎসবের মেজাজে মাস্ক ছাড়াই চলছে ঘুঁটে ছোঁড়াছুড়ি! / ছবি সৌজন্যে: এ.এন.আই

দেশে পাল্লা দিয়ে চড়ছে করোনার গ্রাফ! দিনের পর দিন বেড়েই চলেছে সক্রিয়ের সংখ্যা! ইতিমধ্যেই গবেষকরা জানিয়েছেন, দেশে করোনার যে স্ট্রেন ইতিমধ্যেই প্রবেশ করেছে, তা নাকি প্রথমবারের থেকেও ভয়ংকর! এই অবস্থায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বেশ কয়েকটি বিধিনিষেধ জারি করেছে সরকার। বিশেষ করে টিকাকরণ ও করোনা নিয়ম বিধি মানার ওপরেই জোর দিচ্ছে কেন্দ্র। পাশাপাশি মাস্ক ব্যবহারও বাধ্যতামূলক করা হয়েছে। তবু সচেতনতার অভাবে মাস্ক পরতে অনীহা দেখাচ্ছেন বহু মানুষই। মাস্ক ছাড়াই পথেঘাটে ঘুরে বেড়াচ্ছেন তাঁরা। এমনকি ভীড়ভাট্টা বা উৎসবেও মেতে উঠেছেন। ফলে নিজের এবং আশেপাশের মানুষের জন্য ডেকে আনছেন বিপদ।

এই অবস্থায় সম্প্রতি এমনই একটি ভিডিও প্রকাশ্যে এল, যা দেখে মনে হবে করোনা যেন এই দেশে আর নেই-ই! কবেই সে বিদায় নিয়েছে দেশ ছেড়ে। ২৩ সেকেন্ডের সেই ভিডিওতে দেখা যাচ্ছে, উৎসবের মেজাজে মেতে গোবরের ঘুঁটে ছোঁড়াছুড়ি করে চলছে যুদ্ধ। গোটা এলাকা ভীড়ে নাজেহাল৷ বলাই বাহুল্য, কারোর মুখেই মাস্ক নেই। মানা হচ্ছে না করোনা বিধিও! তবে সেসবের তোয়াক্কা কে করে! প্রথা মানতে গিয়ে করোনা বিধির কথা যেন ভুলেই গিয়েছেন মানুষজন।

জানা গিয়েছে, অন্ধ্রপ্রদেশের কুর্নুলের কাইরুপ্পালা গ্রামে চলচগে উগাডি উৎসব। সেই উৎসবেই চলছে পিড়াকাল যুদ্ধ। রীতি মেনে এই যুদ্ধ হয় ঘুঁটে ছুঁড়ে ছুঁড়ে। আর তা করতে গিয়েই করোনা বিধি শিঁকেয় তুলেছেন মানুষ। প্রসঙ্গত, অন্ধ্রপ্রদেশে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন প্রায় ৬ হাজার জন। মৃত্যু হয়েছে ২০ জনের। সক্রিয় রোগীর সংখ্যাও বেড়েছে বিপুল পরিমাণে। এই অবস্থায় সমস্ত বিধি-নিষেধ জলাঞ্জলি দিয়ে উৎসব পালন দায়িত্বজ্ঞানহীনতারই এক লক্ষণ বলা চলে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.