শনিবার, ২৯ জানুয়ারি, ২০২২

কারখানার ট্যাঙ্ক সাফ করতে গিয়ে করুণ পরিণতি ৩ শ্রমিকের, আহত এক! রাত থেকে চলছে উদ্ধারকার্য

০৩:৫৮ পিএম, নভেম্বর ২৭, ২০২১

কারখানার ট্যাঙ্ক সাফ করতে গিয়ে করুণ পরিণতি ৩ শ্রমিকের, আহত এক! রাত থেকে চলছে উদ্ধারকার্য

কারখানার ট্যাঙ্ক সাফ করতে গিয়ে ছাই চাপা পড়ে মারা গেলেন ৩ শ্রমিক। আহত হয়েছেন আরও এক শ্রমিক। শুক্রবার রাতে এই ভয়ঙ্কর দুর্ঘটনাটি ঘটে আসানসোলের জামুরিয়ার এক স্টিল কারখানায়। কাল রাত থেকেই শুরু হয় উদ্ধারকার্য৷ যদিও মৃত ৩ শ্রমিকের দেহ এখনও উদ্ধার হয়নি। আহত শ্রমিকটিকে উদ্ধার করে নিকটবর্তী হাসপাতালে ভর্তি করা হয়েছে।

জানা গিয়েছে, ওই কারখানার পাওয়ার প্ল্যান্ট থেকে যে ছাই বেরোতো, তা দীর্ঘদিন ধরেই জমা হত একটি ট্যাঙ্কে। সম্প্রতি সেই ট্যাঙ্ক ভর্তি হয়ে যায়। শুক্রবার সন্ধেয় তা সাফ করতে নেমেছিলেন ৪ শ্রমিক। কিন্তু দীর্ঘদিন রক্ষণাবেক্ষণের অভাবে ছাই জমা হওয়া ট্যাঙ্কটি আচমকাই ভেঙে পড়ে। তখনই ঘটে দুর্ঘটনা। ট্যাঙ্কের নীচেই ছাই চাপা পড়ে যান কর্মরত চার শ্রমিক।

[caption id="attachment_41595" align="alignnone" width="1280"]কারখানার ট্যাঙ্ক সাফ করতে গিয়ে করুণ পরিণতি ৩ শ্রমিকের, আহত এক! রাত থেকে চলছে উদ্ধারকার্য / নিজস্ব ছবি কারখানার ট্যাঙ্ক সাফ করতে গিয়ে করুণ পরিণতি ৩ শ্রমিকের, আহত এক! রাত থেকে চলছে উদ্ধারকার্য / নিজস্ব ছবি[/caption]

খবর পেয়েই ঘটনাস্থলে ছুটে আসে পুলিস ও দমকল বাহিনী। আনা হয় ডোজার। শুরু হয় উদ্ধার কাজ। চার শ্রমিকের মধ্যে একজনকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়। বাকি ৩ জন ঘটনাস্থলেই মারা গিয়েছেন বলে অনুমান। মৃত ৩ শ্রমিকের মধ্যে দু'জন বাঁকুড়ার বাসিন্দা এবং একজন পশ্চিম বর্ধমানের। নাম দিলীপ গোপ, শিবশঙ্কর ভট্টাচার্য ও তন্ময় ঘোষ। তাঁদের এখনও উদ্ধার করা সম্ভব হয়নি। তবে ছাই সরিয়ে সেই চেষ্টাই চালাচ্ছে উদ্ধারকারী দল।

এই ঘটনাকে কেন্দ্র করে এলাকা জুড়ে ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। কারখানার শ্রমিকদের দাবি, কারখানা কর্তৃপক্ষের গাফিলতিতেই এরকম দুর্ঘটনা ঘটল। দীর্ঘদিন ধরে পাওয়ার প্ল্যান্টের ছাই জমা হত ওই ট্যাঙ্কে। কিন্তু রক্ষণাবেক্ষণের অভাব ছিল। জল লেগে পিলার হালকা হয়ে গেছিল। এদিন হঠাৎই তা ভেঙে পড়ায় এই দুর্ঘটনা। যদিও ঘটনা প্রসঙ্গে কারখানার আধিকারিক এখনও বিশেষ মুখ খোলেননি।