শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

ভালোবাসার জয়! কুকুরের স্তন্যপান করে বেড়ে উঠছে এই মা-হারা বাচ্চা বিড়াল

০১:১৬ পিএম, আগস্ট ৩, ২০২১

ভালোবাসার জয়! কুকুরের স্তন্যপান করে বেড়ে উঠছে এই মা-হারা বাচ্চা বিড়াল

কথায় বলে, ভালোবাসাই পরম ধর্ম। তাই ভালোবাসার জয় সর্বত্র। আর এই কথাটা যে শুধু মনুষ্যজাতির ক্ষেত্রেই খাটে তা কিন্তু নয়। পশু-পাখি সহ মানবেতর প্রাণীদের ক্ষেত্রেও একইভাবে প্রযোজ্য। সেটাই যেন ফের একবার প্রমাণিত হল। মা-হারা একটি বিড়াল বেড়ে উঠছে কুকুরের স্তন্যপান করেই। এমনই এক হৃদয়স্পর্শী ঘটনার সাক্ষী রইল ওপার বাংলার টাঙ্গাইলের সখীপুর৷

বাংলাদেশের টাঙ্গাইলের সখীপুর উপজেলার কাকড়াজান ইউনিয়নের দূর্গাপুর গ্রামের চিকিৎসক আশিষ চন্দ বর্মনের বাড়িতে দেখা যাচ্ছে এমন দৃশ্য। জানা গিয়েছে, দুটি ছানা প্রসব করেই মৃত্যু হয় মা বিড়ালটির। ফলে দুধ পান করতে না পেরে মারা যায় একটি বাচ্চা। তবে আরেকটি বিড়াল বাচ্চা বেঁচে যায়। আর মা হারা বাচ্চাটিকেই নিজের বুকের দুধ খাইয়ে বাঁচাতে ছুটে আসে একটি কুকুর। মাতৃস্নেহে বাচ্চাটিকে স্তন্যপান করিয়ে পরম মমতায় জড়িয়ে রাখে কুকুরটি৷ আদর-যত্নে বাচ্চা বিড়ালটিকে নিজের সন্তানের মতোই বড় করে তুলছে সে। বিড়ালটিও খুশিমনে পান করছে কুকুরের দুধ।

দুই পশুর মমত্বের এমন বিরল দৃশ্য দেখে যথারীতি বেশ অবাক টাঙ্গাইলের সখীপুর এলাকার মানুষ। ঘটনা প্রসঙ্গে স্থানীয় ইউপি সদস্য দেলোয়ার হোসেন জানিয়েছেন, "ঘটনাটি প্রথমে বিশ্বাস হয়নি। পরে আমি নিজে ওই বাড়িতে গিয়ে দেখি কুকুরের দুধ পান করছে বিড়ালটি। এ যেন অন্যরকম ভালোবাসা।" অন্যদিকে, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আবদুল জলিলের বক্তব্য, "এতে অবাক হওয়ার কিছু নেই। একটি প্রাণীর সঙ্গে অপর একটি প্রাণীর ভালোবাসার প্রকাশ এটি।"

যার বাড়িতে ঘটেছে অভিনব ঘটনা সেই আশিষ চন্দ্র বলেন, "মমতাময়ী কুকুরটি বহুদিন ধরেই বিড়াল ছানাটিকে বুকের দুধ খাইয়ে আসছে৷ ধীরে ধীরে বেড়ে উঠছে বিড়াল ছানাটি।" এই ঘটনা থেকে মানুষের অনেক কিছুই শিক্ষনীয় রয়েছে এ কথাও স্বীকার করছেন স্থানীয় মানুষ। এই বিষয়ে সখীপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল গফুর জানান, "কুকুর-বিড়ালের মধ্যে এই বিষয়টি বেশ বিরল। এই দুজনের মাঝে রয়েছে চরম ভালোবাসা। এদের থেকে আমরা অনেক কিছুই শিখতে পারি।"