বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

টিকাকরণে উৎসাহ বাড়াতে অভিনব উদ্যোগ! ভ্যাকসিন নিলেই মিলবে গরম গরম সিদ্ধ ডিম ও কেক

১১:৩৫ এএম, জানুয়ারি ৫, ২০২২

টিকাকরণে উৎসাহ বাড়াতে অভিনব উদ্যোগ! ভ্যাকসিন নিলেই মিলবে গরম গরম সিদ্ধ ডিম ও কেক

ডিসেম্বর মাসেই দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা করেছিলেন ৩ জানুয়ারি থেকে শুরু হতে চলেছে ১৫-১৮ বছর বয়সীদের করোনা টিকাকরণ। সেই মতো, গত সোমবার থেকে শুরু হয়ে গিয়েছে ছোটদের টিকাকরণের কর্মসূচী৷ ছোটদের এই টিকাকরণ করার জন্য বিভিন্ন স্কুলকে বেছে নেওয়া হয়েছে। আর টিকাকরণ শুরু হওয়ার সঙ্গে সঙ্গে বিভিন্ন স্কুলের টিকাকরণ কেন্দ্রে ভীড়ও লক্ষ্য করা যাচ্ছে।

১৫-১৮ বছর বয়সীদের টিকাকরণের কর্মসূচী শুরু হওয়ার পর অভূতপূর্ব সাড়া লক্ষ্য করা গিয়েছে। রাজ্যের বিভিন্ন স্কুলে ক্যাম্প করে টিকা প্রদান চলছে। এরইমধ্যে বীরভূমের একটি স্কুলে এই টিকাকরণের কর্মসূচীতে এমন এক উদ্যোগ দেখা গেল যা নজিরবিহীনই বটে! টিকা নিলেই মিলছে গরম গরম সিদ্ধ ডিম ও কেক। এমন অভিনব ঘটনার সাক্ষী হল বীরভূমের রাজগ্রাম এস. আর. আর. বালিকা উচ্চ বিদ্যালয়। টিকাকরণে উৎসাহ বাড়াতে ওই বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকারা টিকা নেওয়া ছাত্রীদের হাতে তুলে দিলেন একটি করে গরম গরম সিদ্ধ ডিম এবং একটি করে কেক। সম্পূর্ণ নিজস্ব উদ্যোগেই এমন কাজ করলেন শিক্ষক-শিক্ষিকারা।

জানা গিয়েছে, মঙ্গলবার এই টিকাকরণ কর্মসূচীতে যোগ দিয়েছিলেন ওই স্কুলের দশম শ্রেণীর পড়ুয়ারা। এদিন সকাল থেকে মোট ৪২৩ জন স্কুল ছাত্রীকে প্রথম টিকা দেওয়া হয়। আর ছাত্রীরা টিকা নিলেই তাদের হাতে তুলে দেওয়া হয় একটি করে কুপন। সেই কুপন দেখিয়েই স্কুলের তরফ থেকে একটি করে গরম সিদ্ধ ডিম ও কেক পায় প্রত্যেক ছাত্রীরা। এই প্রসঙ্গে স্কুলের প্রধান শিক্ষিকা হাসিনাতুল ফেরদৌস জানিয়েছেন, যে সমস্ত পড়ুয়াদের জন্ম ২০০৬ পর্যন্ত তারাই এই টিকা প্রদান কর্মসূচীতে অংশগ্রহণ নিতে পেরেছে। মঙ্গলবার কেবলমাত্র দশম শ্রেণীর পড়ুয়াদের টিকা দেওয়া হলেও আগামীতে আরও দু’দিন ক্যাম্প করা হবে। আগামী ২১ জানুয়ারি এবং ১২ ফেব্রুয়ারি ১৫-১৮ বছর বয়সী অন্যান্য পড়ুয়াদেরও টিকা দেওয়া হবে।

https://www.facebook.com/watch/?v=965376914393109

অন্যদিকে, টিকা নেওয়ার পুরস্কার হিসাবে ডিম ও কেক পেয়ে স্বাভাবিকভাবেই বেশ খুশি স্কুলের পড়ুয়ারা। দেশের পাশাপাশি রাজ্যেও যখন আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে সেই সময় এই টিকা প্রদান অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই টিকাকরণে উৎসাহ বাড়ানোর জন্য বীরভূমের ওই স্কুলের শিক্ষক শিক্ষিকাদের এহেন উদ্যোগকে অভূতপূর্ব বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।