বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সফল আট ঘন্টার চেষ্টা! কুয়োতে আটকে থাকা হাতি-শাবককে উদ্ধার করে মানবিকতার নজির ঝাড়খণ্ডবাসীর

০৯:১৮ পিএম, মে ৪, ২০২১

সফল আট ঘন্টার চেষ্টা! কুয়োতে আটকে থাকা হাতি-শাবককে উদ্ধার করে মানবিকতার নজির ঝাড়খণ্ডবাসীর

আচমকাই কুয়োতে পড়ে যায় ছোট্ট এক হাতি-শাবক। জল কাদায় মাখামাখি অবস্থায় প্রাণের ভয়ে চিৎকার করতে থাকে সে। তাকে বাঁচাতে ছুটে আসেন গ্রামের লোক। খবর দেন বন দফতরে। অবশেষে দীর্ঘ আট ঘন্টার চেষ্টা সফল হয়! গ্রামবাসীদের তৎপরতা এবং বন দফতরের উদ্যোগে উদ্ধার করা হয় ছোট্ট হাতিটিকে। সম্প্রতি এমনই এক মানবিক ঘটনার সাক্ষী রইল ঝাড়খণ্ড।

ঘটনাটি ঘটেছে ঝাড়খন্ডের একটি গ্রামে। সেখানের একটি খোলা কুয়োতে পড়ে যায় হাতি শাবকটি। তার চিৎকার শুনে এরপর ছুটে আসে গ্রামের লোক। তবে হাতিটিকে তাঁরা চেষ্টা করেও উদ্ধার করতে পারেননি। অবশেষে তাঁরাই খবর দেন বন দফতর বিভাগে৷

বন দফতরের কর্মীরা এসে প্রথমে ক্রেন দিয়ে ভেঙে ফেলেন বিশাল কুয়োটিকে। এরপর দীর্ঘ আট ঘন্টার চেষ্টায় তৈরি করা হয় রাস্তা৷ সেখান দিয়েই এরপর উঠে আসে ছোট্ট হাতিটি। প্রাণে বাঁচে সে। বন দফতর হাতিটিকে তার দলের কাছে পাঠানোর ব্যবস্থাও করছে বলে জানা গিয়েছে।

[embed]https://twitter.com/ParveenKaswan/status/1389439798960541697[/embed]

সম্প্রতি এই ঘটনার খবরটি ছড়িয়ে পড়ে নেটমাধ্যমে। আইএফএস অফিসার পারভীন কাসওয়ান ট্যুইটারে শেয়ার করেন তা। তারপরই শয়ে শয়ে মানুষের প্রশংসা বার্তায় ভরে ওঠে পোস্টটি। হাতিটির প্রাণ বাঁচানোর মধ্যে দিয়ে ঝাড়খণ্ডবাসীরা যে মানবিকতারই এক নজির গড়ে তুলেছেন, এ কথা স্বীকার করতেও ভোলেননি কেউই।