শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

গত ২৪ ঘণ্টায় কলকাতায় করোনা আক্রান্ত ৪৪৯! বাড়ছে উদ্বেগ, জরুরি বৈঠক নবান্নে

০৬:৫৮ পিএম, অক্টোবর ২৩, ২০২১

গত ২৪ ঘণ্টায় কলকাতায় করোনা আক্রান্ত ৪৪৯! বাড়ছে উদ্বেগ, জরুরি বৈঠক নবান্নে

রাজ্যে এখন উৎসবের মরশুম। আর উৎসবের মাঝেই রাজ্যে লাফ দিয়ে বেড়ে চলেছে করোনা সংক্রমণ। ক্রমশ চড়ছে কোভিডের গ্রাফ৷ গত ২৪ ঘণ্টায় রাজ্যে একশো'রও বেশি বাড়ল আক্রান্তের সংখ্যা। শুক্রবার কলকাতায় করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৩১৯ জন। শনিবার সেই সংখ্যা বেড়ে দাঁড়াল ৪৪৯ জন।

আক্রান্তদের মধ্যে ৩১৮ জনের সংক্রমণ ধরা পড়ল কলকাতা পুরসভার স্বাস্থ্যকেন্দ্র থেকে। বাকি ১৩১ জন শহরের বেসরকারি স্বাস্থ্যকেন্দ্র বা হাসপাতাল থেকে। এও জানা গিয়েছে,করোনা আক্রান্তদের মধ্যে ১৯৪ জন গত ২৪ ঘণ্টায় কোভিড ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নিয়েছেন। অন্যদিকে, প্রথম ডোজ নেওয়ার পর কোভিডে আক্রান্ত হয়েছেন ২২ জন। আক্রান্তদের মধ্যে ৫৫ জনের এখন টিকাকরণ হয়নি। ৩৫ জন আক্রান্ত হওয়ার পরও হাসপাতালে ভর্তি হননি।

রাজ্যে কোভিড সংক্রমণের এহেন পরিস্থিতিতে নবান্নে বাড়ছে উদ্বেগ। শনিবার কলকাতা সহ রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য নবান্নে ডাকা হল জরুরি বৈঠক। মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর নেতৃত্বে ডাকা এই বৈঠকে সমস্ত জেলাশাসক, পুলিস সুপার এবং স্বাস্থ্য আধিকারিকদের উপস্থিত থাকার নির্দেশ দেওয়া হয়েছিল। পাশাপাশি এও জানা গিয়েছে, রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ে শুক্রবার বৈঠকে বসেছিল কলকাতা পুরসভাও। স্বাস্থ্য বিভাগের পাশাপাশি ওই বৈঠকে সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট বিভাগকেও ডাকা হয়েছিল। বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়, যে এলাকায় দ্রুত করোনা ছড়াচ্ছে, সেই এলাকা চিহ্নিত করে শীঘ্রই ব্যবস্থা নিতে হবে। ওই সব এলাকায় স্যানিটাইজেশনের কাজও সঠিক ভাবে পরিচালনার নির্দেশ দেওয়া হয়েছিল।

প্রসঙ্গত, শুক্রবার কলকাতায় সর্বমোট ৩১৯ জন করোনা আক্রান্তের মধ্যে ১৫০ জন কোভিড ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নেওয়ার পর আক্রান্ত হন। প্রথম ডোজ নেওয়ার পর আক্রান্ত হন ১৫ জন। আক্রান্তদের ৫০ জনের কোনও টিকাকরণ হয়নি। এদিকে শনিবার আরও লাফিয়ে বাড়ল আক্রান্তের সংখ্যা। উৎসবের মরশুমে কোভিডের এই ঊর্ধ্বমুখী গ্রাফ চিন্তা বাড়িয়েছে কলকাতা পুরসভা সহ নবান্নের। জানা গিয়েছে, রাজ্যের কোভিড পরিস্থিতি সামাল দিতে আগামী সোমবার থেকে শহরে খুলতে চলেছে একটি কোয়ারেন্টাইন সেন্টার এবং ২টি সেফ হোম। যার মধ্যে একটি থাকবে আক্রান্ত মা ও শিশুদের জন্য।