গত ২৪ ঘন্টায়, কলকাতায় করোনা আক্রান্তের ৬০ শতাংশের বেশিরই দ্বিতীয় ডোজ সম্পূর্ন!

গত ২৪ ঘন্টায়, কলকাতায় করোনা আক্রান্তের ৬০ শতাংশের বেশিরই দ্বিতীয় ডোজ সম্পূর্ন!
গত ২৪ ঘন্টায়, কলকাতায় করোনা আক্রান্তের ৬০ শতাংশের বেশিরই দ্বিতীয় ডোজ সম্পূর্ন! / প্রতীকী ছবি

দুর্গাপূজা যেতেই সংক্রমনের পারদ ক্রমেই চড়ছে। আর এই সংক্রমণের ক্ষেত্রে রাজ্য প্রশাসনের চিন্তা বাড়াচ্ছে উপসর্গহীনরা। কলকাতা পুরসভার প্রস্তাবিত এক রিপোর্টে দেখা গিয়েছে পুজোর পর থেকে যারা আক্রান্ত হয়েছেন তাদের বেশিরভাগই উপসর্গহীন। এর মধ্যে আবার বেশিরভাগ ক্ষেত্রেই আক্রান্তদের টিকার দুটি ডোজই নেওয়া হয়ে গিয়েছে।

কলকাতা পুরসভার তথ্য বলছে গত ২৪ শুধু মাত্র কলকাতাতেই আক্রান্ত হয়েছেন ২৬০ জন। এদের মধ্যেই প্রায় ৬০ শতাংশের বেশি দ্বিতীয় ডোজ প্রাপক। অর্থাৎ তাঁদের করোনার টিকার দুটি ডোজই নেওয়া হয়ে গিয়েছে। এছাড়াও প্রথম ডোজ পেয়েছেন এমন আক্রান্তের সংখ্যাও নেহাত কম নয়।

পুরসভার তথ্য অনুযায়ী, করোনা আক্রান্তদের মধ্যে ১৬৩ জনের দুটো ডোজই নেওয়া হয়ে গিয়েছে। এদের মধ্যে আবার ১২০ জন উপসর্গহীন। এছাড়াও প্রথম ডোজ নেওয়া হয়েছে এমন আক্রান্তের সংখ্যা ১৯। সেক্ষেত্রে উপসর্গহীন রয়েছেন ১২ জন। তবে করোনা পরীক্ষা করার অনীহাও সংক্রমনের হার বৃদ্ধির অন্যতম কারণ বলেও মনে করছে পুর কর্তৃপক্ষ।

এছড়াও অনেকেই বাইরে কাজে যাবেন বা বিদেশে যাবেন তাই সেক্ষেত্রে বাধ্য হয়ে টেস্ট করেছে আর তাতেই ধরা পড়ছে সংক্রমণ। পাশাপাশি বেশিরভাগ ক্ষেত্রে রোগী উপসর্গহীন হওয়ায় সে পরীক্ষাও করাচ্ছে না। সেক্ষেত্রে তাঁর মাধ্যমে আরও বহু মানুষের আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকে যাচ্ছে। যা চিন্তা বাড়াচ্ছে প্রশাসনের।

তবে পরিস্থিতি যদি আবার হাতের বাইরে যায় তাহলে ফের কলকাতা পুরসভার সেফ হোম ও কোয়ারেন্টিন সেন্টার গুলি খুলে দেওয়া হবে বলে জানান অতীন ঘোষ। কলকাতা পুরসভার সেফ হোম ও কোয়ারেন্টিন সেন্টারগুলি তৈরি রয়েছে। যদি প্রয়োজন হয় তাহলে আবার সেগুলি খুলে দেওয়া হবে।