শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

করোনা মোকাবিলায় তৎপর মুম্বই! মাত্র ৩৫ দিনেই তৈরি ২১৭০ শয্যার কোভিড হাসপাতাল

০৩:১১ পিএম, জুন ২৯, ২০২১

করোনা মোকাবিলায় তৎপর মুম্বই! মাত্র ৩৫ দিনেই তৈরি ২১৭০ শয্যার কোভিড হাসপাতাল

দেশ থেকে এখনও বিদায় নেয়নি করোনা। সংক্রমণের হার কিছুটা কমলেও শোনা যাচ্ছে, শীঘ্রই আসতে চলেছে করোনার তৃতীয় ঢেউ। এই অবস্থায় মাত্র ৩৫ দিনে মুম্বইয়ে তৈরি হল নতুন এক কোভিড হাসপাতাল। ২ হাজার ১৭০ শয্যাবিশিষ্ট কোভিড হাসপাতালটি তৈরি হয়েছে মুম্বইয়ের মালাড এলাকায়।

মুম্বই মেট্রোপলিটন রিজিয়ন ডেভেলপমেন্ট অথরিটি (এমএমআরডিএ)-এর তত্ত্বাবধানে এই কোভিড হাসপাতালটি গড়ে উঠেছে। সোমবার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে এই হাসপাতালের উদ্বোধন করেন। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর দপ্তরের ট্যুইটারের মাধ্যমে জানা যায় উদ্বোধনের কথা। উদ্বোধনের পরই হাসপাতালটির যাবতীয় দায়িত্ব বৃহন্মুম্বই মিউনিসিপ্যাল কর্পোরেশন (বিএমসি)-এর হাতে তুলে দেওয়া হয়েছে।

[caption id="attachment_20578" align="alignnone" width="1280"]করোনা মোকাবিলায় তৎপর মুম্বই! মাত্র ৩৫ দিনেই তৈরি ২১৭০ শয্যার কোভিড হাসপাতাল করোনা মোকাবিলায় তৎপর মুম্বই! মাত্র ৩৫ দিনেই তৈরি ২১৭০ শয্যার কোভিড হাসপাতাল[/caption]

পরিবেশ বান্ধব এই কোভিড হাসপাতালটি তৈরি হয়েছে সম্পূর্ণ জার্মান প্রযুক্তিতে। ২ হাজার ১৭০ শয্যাবিশিষ্ট এই হাসপাতালের প্রায় ৭০ শতাংশ শয্যাতেই থাকছে অক্সিজেনের ব্যবস্থা। ৩৮৪ শয্যাবিশিষ্ট আইসোলেশন ঘর এবং ২০ শয্যাবিশিষ্ট ডায়ালিসিস ইউনিটও রয়েছে এই হাসপাতালে। হাসপাতালটি তৈরি করতে খরচ হয়েছে ৫৭ কোটি টাকা। এছাড়াও চিকিৎসার বিভিন্ন সরঞ্জাম কিনতে খরচ হয়েছে ৩৩ কোটি টাকা। সব মিলিয়ে এই হাসপাতাল তৈরি করতে খরচ হয়েছে মোট ৯০ কোটি টাকা।

https://twitter.com/MMRDAOfficial/status/1409412306195214338?s=20