IPL-এ জুড়বে আরও দুই নয়া দল! কবে শুরু হবে নিলাম? জেনে নিন দিনক্ষণ

IPL-এ জুড়বে আরও দুই নয়া দল! কবে শুরু হবে নিলাম? জেনে নিন দিনক্ষণ / Image Source : Twitter @IPL
IPL-এ জুড়বে আরও দুই নয়া দল! কবে শুরু হবে নিলাম? জেনে নিন দিনক্ষণ / Image Source : Twitter @IPL

২০২২ সালে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে জুড়তে চলেছে আরও দুই নয়া দল। অর্থাৎ চলতি আইপিএলই শেষ মরশুম যেখানে আটটি দল নিয়ে খেলা হবে। আগামী মরশুম থেকে ৮ নয় বরং ১০ দলের টুর্নামেন্ট আয়োজন করা হবে। জানা গিয়েছে, আগামী ১৭ অক্টোবর থেকে এই দুই দলের জন্য নিলামের ব্যবস্থার আয়োজন করা হবে। ২১ সেপ্টেম্বর পর্যন্ত এই সংক্রান্ত যাবতীয় জিজ্ঞাসাবাদ করা যাবে। নিলামে অংশগ্রহণ করা যাবে ৫ অক্টোবর পর্যন্ত।

ভারতীয় ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে আগেই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে আইপিএলের আগামী মরশুম আয়োজিত হবে দশটি দল নিয়ে। নতুন দুটি দল নেওয়ার জন্য অগাস্টের শেষ দিকে টেন্ডার আহ্বানও করা হয়েছিল। আগ্রহী সংস্থাগুলিকে ৫ অক্টোবরের মধ্যে টেন্ডার জমা দেওয়ার কথাও বলা হয়েছিল। ইতিমধ্যেই নতুন দল নেওয়ার প্রক্রিয়া শুরুও হয়ে গিয়েছে। যে যে শহরগুলি থেকে নয়া দুই ফ্র‌্যাঞ্চাইজি গড়ার পরিকল্পনা করা হচ্ছে, তার তালিকাও তৈরি করে ফেলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

শুরুতে শোনা যাচ্ছিল, আমেদাবাদ ও লখনউ, এই দুই শহর থেকে নয়া দু’টি দল গড়ে তোলা হবে। কিন্তু পরে জানা যায়, বোর্ডের তরফে ৬ টি শহরের কথা ভাবা হয়েছে, যেখান থেকে দুটি শহরকে ফ্যাঞ্চাইজি দেওয়া হবে। সেই শহরগুলি হল আমেদাবাদ, লখনউ, গুয়াহাটি, রাঁচি, কটক ও ধর্মশালা। আঞ্চলিকতা বজায় রাখতেই এই ৬ শহরকে বাছা হয়েছে, যেগুলি প্রত্যেকটাই নিলামে অংশ নিতে পারবে। কানাঘুঁষো খবর, ফ্র‌্যাঞ্চাইজি গড়ার দৌড়ে সবচেয়ে প্রথমে রয়েছে আমেদাবাদ। শিল্পপতি গৌতম আদানি এই ফ্যাঞ্চাইজি কিনতে পারেন বলে খবর। অন্যদিকে, একসময়ের রাইজিং পুনে সুপারস্টার দলের মালিক শিল্পপতি সঞ্জীব গোয়েঙ্কাও ফ্যাঞ্চাইজি কেনার দৌঁড়ে নাম লেখাতে পারেন।

ভারতীয় ক্রিকেট বোর্ড সূত্রে এও জানা গিয়েছে, নতুন দল কেনার জন্য বোর্ডের তরফে প্রথমে ১৭০০ কোটি টাকা ধার্য করা হয়েছিল। পরে তা আরও বাড়িয়ে ২০০০ কোটি টাকা করা হয়। যে যে সংস্থা বার্ষিক ৩০০০ কোটি টাকা ও তার বেশি আর্থিক লেনদেন করে থাকে, একমাত্র তারাই আইপিএলের নতুন দল কেনার বিডে অংশ নিতে পারবে। অবশ্য নয়া দুই দলের জন্য নিলাম কবে ডাকা হবে, তা কিন্তু এখনও ঠিক হয়নি। সামনের মাসে টেন্ডার খোলার পর নিলামের দিন চূড়ান্ত করা হতে পারে বলে খবর।