ষষ্ঠ দফায় মতুয়া ভোট ব্যাংকে বিশেষ নজর

ষষ্ঠ দফায় মতুয়া ভোট ব্যাংকে বিশেষ নজর
ষষ্ঠ দফায় মতুয়া ভোট ব্যাংকে বিশেষ নজর

ষষ্ঠ দফার নির্বাচনে নজরে মতুয়া ভোট। এই দফায় ভোট হতে চলেছে ৪৩টি আসনে। এর মধ্যে নদিয়া এবং উত্তর ২৪ পরগনার মোট পঞ্চাশটি বিধানসভা কেন্দ্রের মধ্যে প্রায় ৩৩ আসনে মতুয়া ভোট এবারের নির্বাচনে কেন্দ্রবিন্দু। এদিকে কমিশন সূত্রে খবর, এবারের ২৯৪ টি আসনের মধ্যে প্রায় ১৭ লাখ মতুয়া ভোটার রয়েছে।

বৃহস্পতিবার মতুয়াদের গড় উত্তর ২৪ পরগনার ঠাকুরনগরেও ভোট হচ্ছে। প্রচারে মতুয়াদের একাধিক প্রতিশ্রুতি দেওয়ার আশ্বাস দিয়েছেন অমিত শাহ থেকে শুরু করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সকলেই। বারবার রাজ্যে এসে মতুয়াদের সঙ্গে ভোজনও সেরেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। একাধিকবার অমিত শাহের মুখে শোনা গেছে- ক্ষমতায় এলেই মতুয়াদের নাগরিকত্ব দেওয়ার কথা।

বৃহস্পতিবারের ভোটে নদিয়ার ৯টি আসনের মধ্যেও তিন তিনটি আসনে মতুয়া ভোট ফ্যাক্টর হতে পারে। লোকসভার নিরিখে নবদ্বীপ, নাকাশিপাড়া ও পলাশিপাড়া ৩ কেন্দ্রেই তৃণমূল এগিয়ে। ৩ আসনে গড়ে মতুয়া ভোটার ২০%। লোকসভার ফলাফল থেকে দেখা গেছে উত্তর ২৪ পরগনার ৫ আসন বাগদা, বনগাঁ (উত্তর), বনগাঁ (দক্ষিণ), গাইঘাটাতে এগিয়ে গেরুয়া শিবির। স্বরূপনগরে তারা পিছিয়ে। এই ৫ আসনে গড়ে মতুয়া ভোটার রয়েছে ৩৫%।

অন্যদিকে, উত্তর ২৪ পরগনায় বেশিরভাগ কেন্দ্রে অশান্তি হতে পারে বলে মনে করছে কমিশন। সেই কারনে এবার সে কারণে চলবে কড়া নজরদারি। অশান্তি রুখতে শুধুমাত্র বারাকপুর কেন্দ্রে ২ জন পুলিস পর্যবেক্ষক নিয়োগ করেছে নির্বাচন কমিশন। পাশাপাশি ৪৩টি কেন্দ্রে মোতায়েন থাকছে ৭৭৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। 

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.